দুই ছবি একসাথে করার সফটওয়্যার ডাউনলোড ও টিউটোরিয়াল

আজকে আপনাদের কাছে মোবাইল দিয়ে দুই ছবি এক সাথে করার সফটওয়্যার  বা এপ্স নিয়ে কথা বলবো। আমি এই পোস্টে কয়েক ধাপে আলাদা আলাদা কিছু সফটওয়্যার  আলাদা মোবাইল এপ এর ডাউনলোড লিংক, কিভাবে পিক এডিট করতে হয় এসব তুলে ধরার চেষ্টা করবো।

দুই ছবি একসাথে করা বলতে আপনি কি বুঝাচ্ছেন? দুই বা তার বেশি ছবি এক সাথে একটা ছবিতে সাজানো? নাকি এক ছবির মাথার সাথে আরেক ছবির দেহ লাগানো টাইপ কিছু জানতে চাচ্ছেন? 

আমি শিউর না আপনি কোনটা চান, তাই চেষ্টা করবো ২ ধরনের নিয়েই আলোচনা করার। যারা অনেক গুলো ছবি এক সাথে সাজাতে চান তাদের জন্যও সফটওয়্যার এর তালিকা ও লিংক থাকবে আবার একাধিক ছবি জোড়া লাগাতে চান তাদের  জন্যও তেমন কিছু এপ দিবো। শেষ পর্যন্ত পড়ে যান পেয়ে যাবেন ইনশা আল্লাহ্‌।  

 দুই ছবি একসাথে করার সফটওয়্যার ডাউনলোড লিংক ও মোবাইলে ছবি এডিট করা শিখুন 

যা যা পাবেন আজকের পোস্টে ঃ

  1. দুই ছবি একসাথে করার সফটওয়্যার  ও কাজের টিপস
  2. পিকচার এডিট করার মোবাইল এপের লিস্ট
  3. মোবাইলে ছবি এডিট করার উপায় সমূহ 

পুরা লেখা পড়তে সময় না থাকলে এখান থেকেই এপ ডাউনলোড করে নিন।

  1. Photo Collage Maker – Photo Editor : 
  2. Collage Maker – Photo Editor & Photo Collage
  3. Collage Maker : 
  4. Adobe Photoshop Express:
  5. PicsArt
  6. PicSay


যারা লেখা পড়ে বুঝতে পারেন না কিভাবে কি করবেন তাদের জন্য আমাদের ভিডিও আছে। ভিডিও দেখে সহজে বুঝতে পারবেন স্টেপ গুলো। 
ভিডিও লিংক ঃ 


প্রথমে দেখি যারা দুই বা একাধিক ছবি একসাথে এক ছবিতে সাজাতে চান তাদের জন্য সফটওয়্যার ও এন্ড্রয়েড এপের তালিকা, ডাউনলোড লিংক ও কিভাবে করবেন তা।
মোবাইল দিয়ে অনেক গুলো ছবি কে একসাথে করার বা এপ অনেক আছে। আমরা টপ ৩ টা এপের বর্ণনা দিচ্ছি।

 Photo Collage Maker – Photo Editor :   A Photo Studio এর তৈরি করা ফটো এডিট এপ এটি। ৯ মিলিয়ন এর বেশি ইন্সটল করা হয়েছে। এক লাখের বেশি ইউজারের রিভিউ আছে এবং তাদের পয়েন্ট 4.5+  সব মিলিয়ে খারাপ না। 
Download → Photo Collage Maker

কিভাবে ছবি জোড়া লাগাবেন ?

প্রথমে লিংক থেকে এপ টি ডাউনলোড করে নিন। ইন্সটল করুন। যদি কিভাবে ইন্সটল করতে হয় না জানেন তাহলে বলবো ছবি এডিট করার  সফটওয়্যার  বা এপের পিছে না গিয়ে আগে মোবাইল ইউজ ভাল করে রপ্ত করুন!
ইন্সটল হয়ে গেলে আপনি কয়টা ছবি জোড়া লাগাবেন তার উপর ভিত্তি করে এপের লেয়াউট সিলেক্ট করুন। 
যেমন আপনি ৩ টা ছবি একসাথে করতে চান তাহলে ৩ লেয়াউট আছে এমন ফ্রেম সিলেক্ট করুন। আপনার পছন্দের ছবি গুলো সিলেক্ট করে এপে আনুন। ব্যস বাকিটা আপনিই দেখতে পাবেন। এই এপে আপনি ২০০ এর বেশি লেয়াউট পাবেন। সব ফ্রি তে পাবেন কিনা জানিনা। 


Pixlr : আমি এই এপ্টা ২০১৪/১৫ সাল থেকে ইউজ করছি। সত্যি বলতে ছবি এডিট করার জন্য Pixlr App আমার মতে টপ ৩ এর মধ্যে থাকবে। লাইট, ইউজ করা সহজ, ইউজার ফ্রেন্ডলি লেয়াউট। কোন কিছু বুঝতে কাজে লাগাতে আপনাকে বেগ এতে হবে না।
আপনি যদি Pixlr এপ ঠিক মত ইউজ করতে পারেন তাহলে আমার ধারনা নিচের অন্য এপ গুলো নিয়ে আপনাকে আর না ভাবলেও  চলবে।


Download → পিক্সলর !  


Collage Maker – Photo Editor & Photo Collage ঃ এই এপ আগেরটার চেয়ে সেরা অবস্থানে আছে। ৫০ মিলিয়ন বার ইন্সটল করা হয়েছে, রিভিউ আছে ৮ লাখের বেশি। রেটিং 4.9 অর্থাৎ বলতে গেলে যারা ইউজ করছে তাদের সবার কাছেই এই এপ ভালো লাগছে। এপের সাইজ মাত্র ১১ এম্বি। 


Download → Collage Maker – Photo Editor

কিভাবে পিকচার এডিট করবেন ? 

ছবি এডিট করার কাজ গুলো প্রায় সব এপেই সেম থাকে। খালি এপের ডিজাইন কিছুটা ভিন্ন হয়। আগের এপে যেভাবে একসাথে জোড়া লাগিয়েছেন এই এপেও সেভাবে কাজ করতে পারবেন।না পারলে বা বুঝতে না পারলে আমাদের ভিডিও দেখতে পারেন। ভিডিও লিংক ঃ 
এবার দেখি এই এপের কিছু সুবিধা ঃ 

  1. ফ্রেম বা গ্রিডের 100+ লেআউট!
  2. ব্যাকগ্রাউন্ড, স্টিকার, হরফ এবং ডুডল 
  3. কোলাজ অনুপাত পরিবর্তন এবং কোলাজ সম্পাদনা সীমানা।
  4. ফ্রি স্টাইল বা গ্রিড স্টাইলের সাথে ফটো কোলাজ তৈরি।
  5. ফিল্টার, পাঠ্য সহ ছবি ক্রপ করুন এবং ছবি সম্পাদনা করুন।
  6. ইনস্টাগ্রামের জন্য অস্পষ্ট ব্যাকগ্রাউন্ড সহ ইন্সটা স্কোয়ার ফটো।
  7. উচ্চ রেজোলিউশনে ফটো সংরক্ষণ করুন 

Collage Maker : Grit Inc. এর একটি এপ। 1,000,000 বার ইন্সটল করা হয়েছে। আগের দুটির চেয়ে অবস্থান অতটা ভালো না তবে চেক করে দেখতে সমস্যা কি? 


Download → Collage Maker


কোলাজ:আপনার পছন্দসই কিছু চিত্র নির্বাচন করুন, আপনি সহজেই এগুলি একটি বিন্যাসে রাখতে পারেন, আপনার নিজের ছবিতে আর্ট তৈরি করতে অসংখ্য স্টাইলের পটভূমি, পাঠ্য, স্টিকার এবং ফ্রেম যুক্ত করতে পারেন, নিজের নিজস্ব এবং অনন্য এবং দুর্দান্ত কোলাজ তৈরি করতে পারেন।
Edit করুন:ফিল্টার দিয়ে আপনার ফটোগুলি কেবল একটি টেপে বিপ্লব করুন। ব্রাইটনেস বাড়িয়ে, বৈসাদৃশ্য, উষ্ণতার সামঞ্জস্য করে দুর্দান্ত ফিল্টার ইউজ করে ছবি সুন্দর করতে পারেন।
ফ্রিস্টাইল:যদি আপনি ফেটে যাওয়া এবং স্থির টেম্পলেট ফ্রেমগুলি পছন্দ না করেন তবে ফ্রিস্টাইল চেষ্টা করুন। নিজের দ্বারা কোলাজে ফটোগুলির অবস্থান এবং উপকরণ স্থাপন করুন।
টেমপ্লেট:ফিল্ম, ম্যাগাজিন এবং রিপড পেপার ইত্যাদি সহ 100+ স্টাইলাইজড টেম্পলেটগুলি এই ইন্সটা গল্প নির্মাতার সাথে মজা করুন।

এতক্ষন দুই ছবি বা একাধিক ছবি একসাথে করে সাজানোর সফটওয়্যার বা এপ দেখলাম এবার দেখবো কোন এপ দিয়ে দুই ছবি কে একসাথে মিলিয়ে এক ছবি বানাতে পারবেন। মানে ঐ এক জনের হাত আরেকজনের পা টাইপের!!
কয়েকটা মোবাইল এপ আছে এমন পিক এডিট করার জন্য। কিন্তু সমস্যা হলো এখানে শুধু ক্লিক করে আপনি ভাল শবি বানাতে পারবেন না। আপনার হাতে স্কিল থাকতে হবে।


আর আমাদের এই পোস্ট শুধুমাত্র শিক্ষণীয় কারনে করা। কেউ হারাম কাজে হারাম পথে হারাম কারনে ইউজ করলে তার দায় সম্পূর্ণ তার উপরেই পড়বে যে করবে তার। আমি আমার সাইট দায় মুক্ত। হারাম থেকে দূরে থাকুন, অবৈধ কাজ থেকে দূরে থাকুন। একই এপ দিয়ে কেউ ভালো কাজ করতে পারে আবার কেউ খারাপ কাজ। আমরা ভালো কে উৎসাহ দেয় খারাপ কে বাধা।

ছবিটি PicsArt দিয়ে করা

মাথা লাগানোর জন্য এপ :

  1. Adobe Photoshop Express:
  2. PicsArt
  3. PicSay

তালিকায় দেয়া ৩ টি এপ দিয়েই হাই কোয়ালিটি মানের ছবি এডিট করা যায় যদিও তার জন্য এপ গুলো সম্পর্কে দক্ষ হওয়া দরকার। Photoshop বলতে তো Adobe কেই এখন বুঝানো হয়। এটি তাদের মোবাইল এপ। মোবাইল এপ দিয়েও অনেক কাজ করা সম্ভব। Background চেঞ্জ করা, কালার পরিবর্তন, শরীর এর কোন অংশ মুছে দেওয়া বা জোড়া লাগানো ইত্যাদি।
Download → Adobe Photoshop Mobile


PicsArt : আমি এই এপ ইন্সটল করছিলাম, কয়েক বছর আগে অবশ্য। বেশি হিজিবিজির কারনে এটি আমি তেমন ইউজ করিনা। যারা আগে থেকেই পিক এডিটে দক্ষ তাদের জন্য এই এপ আপাত ভাবে বেস্ট বললে ভুল হবে না মনে হয়।
Download → PicsArt


PicSay : যারা নতুন, কিংবা আমার মত হিজিবিজি অপছন্দ করেন কিন্তু ছবি এডিট করার মজাও নিতে চান তাদের জন্য এই এপ ভালো হওয়ার কথা। নতুনরাও এই এপে ছবি জোড়া লাগাতে , লেখা বসাতে ইত্যাদি কাজ করতে পারবে। ইউজ করা সহজ।
Download → Picsay Apk

আপনাদের আরো কাজে লাগতে পারেঃ

Leave a Comment

Copy link
Powered by Social Snap