অনলাইনে Free ছবি এডিট করা | অনলাইনে ফটো এডিট সাইটের তালিকা ২০২৪

ছবি এডিট করার জন্য পিসিতে অনেক সফটওয়্যার আছে, মোবাইল এর জন্য অনেক এপ আছে। কিন্তু এরপরেও অনেকে আছে যারা হুট হাট ১ টা ২ টা ছবি এডিট করার জন্য বাড়তি ঝামেলা করে সফটওয়্যার বা এপ ইন্সটল করতে চাই না। তারা ফ্রি তে অনলাইনেই ছবি এডিট করে কাজ সারতে আগ্রহী। আমি নিজেও অনেক সময় অনলাইনেই পিকচার এডিট করতে চাই। ঝামেলা কম, ফ্রি।

আজকে তেমন ই কিছু অনলাইনে ফ্রি ছবি এডিট  করার ওয়েব সাইটের তালিকা দিবো যেখানে আপনি কোন কিছু ইন্সটল না করে লাইভ অনলাইনে বসে ফটো এডিট করতে পারবেন।  

ফ্রি অনলাইন ফটো এডিট সাইট লিস্ট 

  1. https://www.fotor.com
  2. Pixlr.com
  3. https://www.befunky.com
  4. https://www.online-image-editor.com/
  5. https://www.canva.com/
  6. https://www5.lunapic.com/
  7. https://www.photopea.com/

যারা পুরা পোস্ট পড়তে চান না তাদের জন্য ঃ 

” বিস্তারিত শুরুর আগে সংক্ষেপে আজকের মূল কথা জানিয়ে রাখি। যারা নতুন ইউজার, হালকার উপর ঝাপসা এডিট করতে চান কিন্তু সুন্দর আর সহজ ভাবে তারা Pixlr.com সাইট ইউজ করুন। লগিন করা ছাড়া ছবি এডিট করতে পারবেন। 

যারা আরো একটু প্রফেশনাল লেভেলের ফটো এডিট করতে চান কিন্তু সহজে কাজ সারতে চান তারা Canva.com সাইট ইউজ করুন। লগিন করতে হবে। অনেক গুলো টেম্পলেট এর সুবিধা আপনার কাজ কে সহজ করে দিবে।  

আর আপনি যদি অনলাইনে ফ্রি তে Adobe Photoshop এর স্বাদ পেতে চান এবং কাজ করতে চান তাহলে photopea.comএই সাইট ইউজ করুন। বিলিভ করুন ভিজিট করে প্রথমে আপনার মনে হবে ফটশপ খুলে ফেলছেন!! এদের লেয়াউট ও ফটশপের মতই অনেকটা। তাই যারা ফটোশপের টুলস এর সাথে পরিচিত তাদের জন্য এই সাইটে ছবি এডিট করা সহজ হবে বলে মনে হয়  “

Pixlr : অনলাইনে ছবি এডিট 

একদম শুরুতে আমি আমার নিজের পছন্দের টুলস/ সাইট গুলো রাখতে পছন্দ করি। কারন বিস্তারিত লিখতে পারি তাই!! হিহিহি। 

আমার মনে হয় ১ বা ২ বছর এন্ড্রয়েড মোবাইল ইউজ করছেন এমন অনেকেই Pixlr ফটো এডিটিং এপ ইউজ করছেন । তাছাড়া এটি বেশ জনপ্রিয় অ পরিচিত একটা এপ।

ইউজ করা সহজ। টুলস গুলো একবার দেখলেই বুঝতে পারবেন কিভাবে কি করতে হবে। 

Pixlr Online এ ইউজ করার সময় দেখবেন Pixlr X, Pixlr Remove BG ইত্যাদি অপশন পাবেন।

যেসব ফিচার পাবেন ঃ

১। কালার এডজাস্ট ছবির কালারে বিভিন্ন রকম পরিবর্তন করতে পারবেন। 

২। এফেক্ট , ১২ টার মত কালার ইফেক্ট পাবেন। 

৩। কাটছাট করার সুবিধা 

৪। লিকুফাইঃ ছবিকে লিকুইড ইফেক্ত দিতে পারবেন। আমি এই ফিচারটা এদের এপে দেখিনি।

৫। রিটাচ ঃ আমি সত্যি কিছুটা অবাক হইছি এই ফিচার এখানে দেখে। আপনি এখানে হিল/ স্টাম্প সহ  আরো সুবিধা পাবেন যেগুলো সত্যিই প্রফেশনাল ফটো এডিট এর জন্য দরকারি।

৬। টেক্সট ঃ লেখার সুবিধা। এটা ধরতে গেলে সবাই দেয়!!

Canva : ফটো এডিট 

 Pixlr আর Canva এই দুইটার মধ্যে একটা অন্যতম তফাৎ হলো Pixlr আসলে ছবি এডিট ই করতে পারে অপরদিকে Canva শুধু এডিট না বরং নানা গ্রাফিক্স ডিজাইন ও ক্করা সম্ভব। অর্থাৎ আপনি ছবি তৈরিও করতে পারবেন কেনভা দিয়ে। ভিডিও এর থাম্বনেল বানাতে এটা অনেকেই ইউজ করে। 
যারা প্রফেশনালি বিভিন্ন ছবি নিয়ে কাজ করেন বা সাইটের জন্য কিংবা অন্য কাজের জন্য প্রো লেভেলের ছবি এডিট করা/ লেখা যুক্ত করা/ বিভিন্ন পোস্টার ব্যানার ইত্যাদি বানানোর কাজ করেন তাদের জন্য কেনভা বেশ উপকারি হবে। 
কেনভা ফ্রি তে ইউজ করা যায় আবার কিছু ফিচার পেতে পেইড মেম্বার হওয়া লাগে। 
Canva সাইটের যেটা আমার কাছে সবচেয়ে আলাদা লাগে সেটা হলো ওদের টেম্পলেট কালেকশন বেশ ভালো মানের।  আপনি বিভিন্ন ক্যাটাগরির কাজের জন্য ওদের আলাদা আলাদা  টেম্পলেট  ইউজ করে  আপনার কাজ সহজ করে নিতে পারবেন।কেনভা এপ দিয়ে কাজ করলে আপনার জন্য সহজ হবে বলে আমি মনে করি।
Canva Templates List :

  • Poster
  • Video
  • Banner
  • Logos
  • Cards
  • Flyers
  • T Shirt
  • Infographics
  • Zoom Background
  • Business Cards
  • Instagram Stories
  • Resume 

উপরের তালিকা থেকেই বুঝতে পারতিছেন কেনভা কে কেনো প্রোফেশনাল কাজে ইউজের জন্য উপকারি বলছি। আপনি গ্রাফিক্স রিলেটেড মোটামোটি প্রায় সব ক্ষেত্রেই এদের কে ইউজ করতে পারবেন। ইউজ করাও সহজ। টেম্পলেট সিলেক্ট করুন আর ডিজাইন করুন।  

Befunky.com : আমি নিজে এই সাইট ইউজ করিনি তাই এদের সার্ভিস কেমন টা বিস্তারিত জানাতে পারছি না। শুধু তালিকা দিলাম। 
ফিচার সমূহ ঃ 

  • Crop 
  • Resize 
  • Rotate 
  • Cutout 
  • Background Replace 
  • Color Exposure 
  • Fill Light 
  • Auto Enhance
  •  Beautify Color 

লগিন করতে হবে আর ক্রম ব্রাউজার দিয়ে গেলে ফ্লাশ ইন্সটল করতে হবে! 

ফ্রি ছবি এডিট ঃ Fotor.com 

অনেক টা Pixlr এর মত, তবে যা দেখলাম তাতে মনে হচ্ছে Pixlr এর চেয়ে এদের ফিচারের সংখ্যা বেশি। অনেক গুলো ইফেক্ট পাবেন। তবে সমস্যা হলো ভালো ভালো ফিচার ইউজ করতে হলে ওদের প্রিমিয়াম মেম্বারশিপ কিনতে হবে!!! 

online-image-editor.com

এই সাইটে আপনি একদম বেসিক এডিট করতে পারবেন। মানে কাট করা, রোটেট করা, ছবিতে লেখা যুক্ত করা এসব। তবে আমি এই সাইট ইউজ করি Gif ছবিতে লেখা এড করতে। ভালোই খারাপ না। 

photopea.com :

উপরে শুরুতেই দেখছেন এই সাইট এর ব্যাপারে বলেছি এটি অনেক টা Adobe এর ফটোশপের মত। মামাতো ভাই বলতে পারেন। অনেকে আছে যারা ফটোশপ এ কাজ করে অভ্যস্ত তাদের জন্য এই সাইটে পিক এডিট করা দ্রুত আর সহজ হবে। ভালো কথা হলো এদের সার্ভিস ফ্রি এবং এদের API ও আপনি ইউজ করতে পারবেন। 

তবে এখন মোবাইলেই অনেক এপ পাওয়া যাচ্ছে যেগুলো দিয়ে আপনি চাইলে সহজে সুন্দর সুন্দর ছবি এডিট করতে পারবেন। ছবি সুন্দর হবে কিনা এটা আসলে কিছু ব্যাপারের সাথে জড়িত। যেমন আপনি ছবি কেমন তুলেছেন, এডিট করতে পারেন কিনা, ছবিতে আলো ছায়ার হিসাব বুঝেন কিনা ইত্যাদি।

অনেকে ছবি এডিট বলতে ব্রাইটনেস বাড়ানো একটু ফর্সা করা কিংবা রঙ কে আরেকটু কড়া ভাবে ফুটিয়ে তোলা কে বুঝে, কিন্তু অনেক ছবি আছে যা ব্রাইটনেস কমিয়ে আরো সুন্দর করা যায়। সব সময় কড়া রঙ ভালো নাও লাগতে পারে।

Ai দিয়েও অনেক ছবি এডিট করা যাচ্ছে যদিও তবে আমি বলবো এআই যত পারা যায় এভোয়েড করায় ভালো। কেনো?
আপনি যে ছবি এআই দিয়ে এডীট করবেন সেই ছবি এআই তার সার্ভারে রেখে দিবে, আপনার ছবি এনালাইসিস করে এএই তার ডাটা বৃদ্ধি করবে পরবর্তীতে ইউজের জন্য। বুঝতেই পারছেন আপনার ছবি অন্য কোম্পানি রেখে দিবে ( যদিও কেউ ই স্বীকার করে না যে তারা ছবি রেখে দেয় )

বিগত বছরে আমরা সোশ্যাল মিডিয়াতে এমন অনেক ছবি কার্টুন দেখেছি যে গুলো এ আই দিয়ে করা। ২০২৪ সালেও এমন আরো ছবি দেখা যাবে সেটাই স্বাভাবিক মনে হচ্ছে। তবে নিজ নিজ প্রাইভেসি নিজ নিজ সাম্লে রাখায় উত্তম।

Leave a Comment