ডিপ বা ডার্ক ওয়েব নিরাপদে ব্রাউজ করার নিয়ম : Deep Web Tips Bangla

আপনি যদি মনে করেন আপনি গুগল ফেসবুক আর ইউটিউব দেখেই পুরা ইন্টারনেট দেখে ফেলেছেন তাহলে আপনার ধারনা ভুল বিশাল ভুল।এসব ওয়েব সাইট গুলো সমগ্র নেটের সামান্য একটা অংশ মাত্র। নেটে যত ডাটা আছে তার ছোট একটা অংশ আমরা দেখতে পায়। বাকিটা গভিরে লুকানো থাকে। গভিরে লুকানো এই জন্য বললাম কারন এর সাথে আজকে আমাদের পোস্ট এর টপিক ডিপ ওয়েব বা ডার্ক ওয়েব সম্পর্কিত 

ইন্টারনেট কে কয়েকটা ভাগে ভাগ করতে পারেন।

  1. সার্ফেস নেট
  2. ডিপ নেট
  3. ডার্ক নেট

নাম গুলো দেখেই অনেকে বুঝে গেছেন কোনটা কি নির্দেশ করে। 

আমরা যেসব সাইট প্রতিদিন ইউজ করি টা মূলত সার্ফেস নেট। ডার্ক বা ডিপ ইন্টারনেট আমরা এক্সেস করিনা অনেকে করতে পারেনা।

কেউ কেউ কৌতূহলবসত ঘুরতে গেলেও মাঝে মাঝে বিপদে পড়তে পারে নিরাপদে ডার্ক ওয়েব ব্রাউজ সম্পর্কে না জানার কারনে।

 আজকের পোস্টে আমরা আপনাদের কাছে সহজ ভাবে তুলে ধরার চেষ্টা করবো কিভাবে ডিপ ওয়েব নিরাপদে ইউজ করবেন।  অন্তত নিরাপদে কৌতূহল মিটাতে পারবেন সে বিষয়ে। 

শুরুতেই সতর্কতাঃ এই পোস্ট শুধুমাত্র আগ্রহীদের শিখানোর জন্য করা। আপনার নিরাপত্তার দায়িত্ব আপনারই। আমাদের সাইট আপনাদের নিরাপত্তা দেওয়ার প্রতিশ্রুতি দেয় না কারন তা সম্ভব না।

ডার্ক ওয়েবে গেলে অবশ্যয় অজানা লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকবেন। কোন কিছু কেনা ডাউনলোড করা কিংবা অন্য রকম পর্ণ ইত্যাদি লোভনীয় ফাদে পা দেওয়া থেকে বিরত থাকবেন। নইতো আপনার নিরাপত্তা আকাশ ভোরা তারা হয়ে যাবে!! 

নিরাপদে ডার্ক বা ডিপ ওয়েব ব্রাউজিং টিপস 

ডার্ক সাইটে যাওয়ার জন্য আমাদের কিছু টুলস লাগবে। যেমনঃ

ডার্ক ওয়েব সাইট গুলো আসলে .Onion ডোমেনে থাকে। আমরা সার্ফেস সাইটে যেমন .Com .Info .org ইত্যাদি ডোমেন দেখে থাকি তেমনি একটা ডোমেন হলো ডট অনিয়ন। ওনিয়ন ডোমেন এর একটা দিক হলো আপনি নরমাল ব্রাউজার দিয়ে এই সাইট গুলো ভিজিট করতে পারবেন না।

ডিপ ওয়েব সাইট গুলো তে জেতে আপনাকে টর ব্রাউজার লাগবে।

কিন্তু টর ব্রাউজারে সমস্যা আছে! আপনার ISP দেখতে পারবে আপনি টর ইউজ করছেন আর স্বাভাবিক মানুষ তো ওয়াজ শোনার জন্য টর ইউজ করেনা! ভাত মে কুচ কাহিনি হে!!

সরকারি সংস্থা, বাইরের দেশের ফাউল  গোয়েন্দা এরা সবাই আপনার পিছনে লাগবে যদিও সরাসরি টর ব্রাউজারে আসল আইপি পাওয়া যায় না কিন্তু তাও কথা থেকে যায়।

ধরুন আপনি এখন নরমাল সাইট ইউজ করছেন আর আপনার আইপি হলোঃ 0099 

এরপর আপনি টর ব্রাউজার ইউজ করছেন তখন আপনার আগের আসল আইপি বের করা তাদের জন্য কঠিন কিছু না কারন isp আপনার সবই দেখছে বলা চলে!! 

এই জন্য টর ইউজারদের ভিপিএন ইউজ করতে বলা হয়।

ভিপিএন দিয়ে ডার্ক ওয়েব এক্সেস

 এবার আসি আরেক পরত নিরাপত্তা বাড়াতে। আগেই দেখলাম টর ইউজ করলে আপনি সন্দেহের মধ্যে পড়বেন। এই সন্দেহ এড়াতে আপনি ভিপিএন ব্যাবহার করবেন।

আপনি যখন ভিপিএন ইউজ করেন তখন আপনার আসল আইপি এর বদলে ভিপিএন এর আইপি ইউজ করেন। isp দেখবে আপনি vpn use করছেন কিন্তু  ভিপিএন এর আইপি দিয়ে আপনি টর ইউজ করছেন টা আপনার লোকাল আইপি দেখতে পারবে না। আর ভিপিএন যেহেতু অনেকেই ইউজ করে তাই আপনি আলাদা ভাবে সন্দেহে পড়বেন না এটা আশা করা যায়।

কিন্তু এখানেও সমস্যা আছে, আপনি যাদের ভিপিএন ইউজ করবেন তারা কিন্তু ঠিকি আপনার টর ইউজের কথা জানতে পারবে কারন আপনি তাদের টানেল ইউজ করেই টরে প্রবেশ করছেন।

তাহলে নিরাপত্তা কোথায়?

আসলে ১০০% নিরাপত্তা ইন্টারনেটে কেউ আপনাকে দিবে না। সম্ভব কিনা জানিনা না। কোন না কোন ভাবে ট্রেস থাকেই। আর প্রতিনিয়ত নেট  জগত, অপরাধ জগত, রাষ্ট্র সন্ত্রাস সবাই আপডেট হচ্ছে এদের সাথে টেক্কা দিয়ে বেচে থাকতে হলে আপনাকেও আপডেট থাকতে হবে।

কিন্তু যারা জাস্ট দেখার জন্য ঘোরার জন্য ডার্ক ওয়েবে জেতে চান তাদের জন্য ফ্রি ভিপিএন দিয়ে টর ইউজ করে গেলেও মোটামোটি নিরাপদ  থাকবেন।

লক্ষ রাখবেন ডিপ ওয়েবে যাওয়ার আগে অন্য ব্রাউজার, এপ্স, ইত্যাদির ডাটা সব ক্লিয়ার করে দিবেন, কেটে দিবেন। তারপর টরে যাবেন। 

মনে রাখবেন আপনি অন্ধকার জগতে যাচ্ছেন, সেখানে অনেকে ভালো কাজে যায় অনেকে খারাপ কাজে যায়। খারাপের দিক ভারি বেশি। আপনি এমনি দেখতে গিয়ে বেশি ভেতরে ঢুকতে গেলে ক্রিমিনালদের ফাদে পড়তে পারেন কিংবা পুলিশের পাতা ফাদে  নিজেই ভুলে পড়ে জেতে পারেন।

ডার্ক ওয়েবে সবচেয়ে সহজ আর বেশি মাত্রায় মানুষ ভুল করে এডাল্ট সেকশনে ঘুরতে গিয়ে। পর্ণ মানেই ফাদ তা হোক সার্ফেস বা ডিপ ওয়েব। তাই পর্ণ এড়িয়ে চলবেন ১০০ ভাগ।

অর্থাৎ আপনি যদি নিরাপদে ডার্ক ওয়েব সাইটে জেতে চান তাহলে ভালো মানের ভিপিএন অন করুন, টর ব্রাউজারে ওনিয়ন সাইটে যান। জত্র তত্র লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকুন। দেখার জন্য একটু জানার জন্য হলে একটু জেনেই বেরিয়ে আসুন। কেননা ডার্ক ওয়েবে বিরানি নাই বরং সার্ফেস ওয়েব এর চেয়ে ডার্ক ওয়েব রসকষহিন আদিক যুগিও লাগে!! তাই সেখানে বিরানি হালিম হালুয়া খুজে লাভ নাই!! 

আর আপনি যদি বিশেষ কারনে এডভান্স কোন কাজের জন্য ডিপ ওয়েবে যাইতে চান তাইলে বলবো আরো ব্লগ পোস্ট, ফোরাম পোস্ট পড়ুন বেশি জানুন তারপর সেদিকে যান। 

লোকেরা কেন ডিপ ওয়েব সম্পর্কে যত্নশীল হবে?

সার্ফেস ওয়েবটি পুরো ইন্টারনেটের কেবল 4% অবদান রাখে,যার অর্থ ডিপ ওয়েব প্রায় 500 গুণ বড়। এর অর্থ আপনি যদি পুরো জীবন কেবল নিয়মিত ব্রাউজারগুলি ব্যবহার করেন তবে আপনি ইন্টারনেটের কোনও অংশও দেখতে পাননি। 

গভীর ওয়েবের মাধ্যমে আপনার সংযোগটি রিলেট করা আপনাকে অবরুদ্ধ সাইটগুলিতে অ্যাক্সেস করতে সক্ষম করবে। উদাহরণস্বরূপ, আপনি যদি এমন কোনও দেশে থাকেন যা ফেসবুকের সাথে সংযোগগুলি সেন্সর করে তবে সাইটের ” ডার্ক ওয়েব ” সংস্করণ অ্যাক্সেস করা সাইটটিকে অ্যাক্সেসযোগ্য করে তুলবে।

উপদেশের একটি শব্দ, ডিপ ওয়েব ব্রাউজ করার জন্য চরম সতর্কতা প্রয়োজন। এটি নিরাপদে করতে, আপনাকে একটি বিশেষ সেট সরঞ্জাম ব্যবহার করতে হবে যা আপনাকে গভীর ওয়েব অ্যাক্সেস করতে সহায়তা করবে।

টর ব্রাউজার ব্যবহার করে ঃ Tor browser এর কাজ কি? 

প্রথম জিনিসটি প্রথম, টরের মতো সুরক্ষিত ব্রাউজার ব্যবহার না করে আপনার কখনই ডিপ ওয়েবে প্রবেশ করা উচিত নয় । এটি আপনার গোপনীয়তা এবং গোপনীয়তা রক্ষা করতে বিশ্বজুড়ে “নোড” এর মাধ্যমে আপনার সংযোগটি রিলে করে  

টোরের মতো সুরক্ষিত ব্রাউজার ছাড়া আপনার কেবল গভীর ওয়েব ব্রাউজ করার কথা ভুলে যাওয়া উচিত । টোর আপনার ব্রাউজারটি প্রতিবার বন্ধ করার সময় আপনার ক্যাশে এবং কুকিজ সাফ করে আপনার গোপনীয়তা নিশ্চিত করে। অতিরিক্তভাবে, গুগল ক্রোম, ফায়ারফক্স এবং সাফারি এর মতো ব্রাউজারগুলি দ্বারা গভীর ওয়েব .onion সাইটগুলি অ্যাক্সেস করা যায় না।

ডার্ক ওয়েবে সাইট লিংক

আপনি যখন ডিপ ওয়েবে চলে আসেন, আপনি সম্ভবত কোথায় যাবেন সে সম্পর্কে বিভ্রান্ত হয়ে পড়বেন। শুরু করার জন্য একটি ভাল জায়গা হিডেন উইকের মতো একটি ডিরেক্টরি। 

ওয়েব ডিরেক্টরিতে জনপ্রিয় লিঙ্ক রয়েছে যা আপনাকে দরকারী সাইটে নিয়ে আসবে। গভীর ওয়েব ডিরেক্টরি তালিকা ব্যতীত অন্য কোনও লিঙ্কে ক্লিক করবেন না যদি না আপনি নিশ্চিত হন যে এটি কোথায় গেছে।

ভাগ্যক্রমে, গভীর ওয়েব ডিরেক্টরিগুলি তাদের লিঙ্ক করা সাইটগুলি স্পষ্টভাবে বর্ণনা করে। যদিও এটি সম্ভবত আপনার কম্পিউটারের ক্ষতি করবে না, তাদের ইউআরএলগুলিতে মনোযোগ দিন যেহেতু তাদের মধ্যে কিছু অবৈধ কার্যকলাপে জড়িত – ভুয়া আইডি বিক্রয় থেকে শুরু করে হ্যাকিংয়ের সরঞ্জামগুলিতে।

শেষ অবধি, গভীর ওয়েব থেকে বিশেষত ডিজিটাল পণ্যগুলি কখনই ডাউনলোড বা কিনবেন না । মনে রাখবেন যে ম্যালওয়্যার যদি আপনার হার্ড ড্রাইভে প্রবেশ করে তবে টর ব্রাউজার আপনাকে রক্ষা করতে পারে না।

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ভি পি এন

 – আপনার নাম প্রকাশ না করার জন্য, আপনি একটি ভিপিএন ব্যবহার করতে পারেন,

ভিপিএন নিয়ে আগেই বলেছি কেনো এটি দরকার। 

উপসংহার

ইন্টারনেট একটি বিশাল জায়গা। প্রযুক্তি-বুদ্ধিমানের জন্য এটি দুর্দান্ত শেখার অভিজ্ঞতা থাকা সত্ত্বেও, ইন্টারনেটের গভীরতম অবধি অ্যাক্সেস করা ঝুঁকি নিয়ে আসে। আপনি যদি নিজের ডিপ ওয়েব অ্যাডভেঞ্চার শুরু করার কথা ভাবছেন তবে  উপরে বর্ণিত সুরক্ষা নির্দেশিকা অনুসরণ করে আরও গবেষণা করা উচিত যাতে আপনার এটি সম্পর্কে ধারণা রয়েছে। 

Leave a Comment

Copy link
Powered by Social Snap