বাংলাদেশ ও পৃথিবীর মানচিত্র ফ্রি PDF ডাউনলোড এবং HD ছবি ২০২৪

মানচিত্র নিয়ে এই পোস্টটি একটি মেগা পোস্ট ক্যাটাগরির একটি। এই পোস্টে আমি পৃথিবীর নানারকম, নানা দেশের বিশ্ব মানচিত্র ছবি, প্রিন্ট করার জন্য হাই কোয়ালিটির PDF একসাথে আপলোড করছি। 

আমাদের অনেকে বড় করে মানচিত্র ব্যানার আকারে প্রিন্ট করে স্কুলে/ অফিসে/ বাসায় রাখতে চাই কিন্তু নেটে যেসব ম্যাপ পাওয়া যায় তার বেশির ভাগ ই লো কোয়ালিটির হওয়ায় প্রিন্ট করতে গেলে ফেটে যায় কিংবা মান অনেক খারাপ হয়ে যায়। 

আমি নিজেও বাসায় একটি ৪ ফিট বাই ২ ফিট বিশ্ব মানচিত্র প্রিন্ট করে রেখেছি। এই প্রিন্ট করতে গিয়েই আমি ওয়ার্ল্ড ম্যাপ খুজে খুজে ভালো ভালো কিছু ম্যাপ পেয়েছি যেগুলো আপনাদের সাথে শেয়ার করবো।  আর হ্যা এই পোস্টে পৃথিবীর ই কয়েক রকম ম্যাপ পাবেন তাই সেগুলো লিস্ট আকারে দিচ্ছি।

ছবি গুলো হাই কোয়ালিটির এজন্য নেট স্পিড কম থাকলে লোড হতে একটু স্লো দেখাতে পারে। তবে প্রিন্ট করার জন্য বা ভালো ভাবে স্টাডি করার জন্য হাই কোয়ালিটি ম্যাপ ই প্রয়োজন। ভালো কিছু পেতে ২/৩ সেকেন্ড অপেক্ষা করা তেমন কিছু না।

কুইক ডাউনলোড লিঙ্ক

  1. পৃথিবীর মানচিত্র ( পিডিএফ)
  2. বিশ্ব মানচিত্র hd ছবি (পিকচার)
  3. ইউরোপের মানচিত্র বাংলা
  4. ওয়ার্ল্ড ম্যাপ
  5. ওয়ার্ল্ড ম্যাপ বাংলা
  6. ওয়ার্ল্ড ম্যাপ পিডিএফ (টাইম জোন ম্যাপ)
বিশ্ব মানচিত্র ম্যাপ ডাউনলোড
HD World Map Photo Free Download | mapsofindia

ওয়ার্ল্ড ম্যাপ কালেকশন

পৃথিবীর মানচিত্র ১

পৃথিবীর মানচিত্র ২ (জাতিসংঘ)

পৃথিবীর মানচিত্র ৩ (ব্লাঙ্ক ম্যাপ)

সমুদ্রের মানচিত্র

ইউরোপের ম্যাপ কালেকশন

ইউরোপের ম্যাপ ১ (পলিটিক্যাল ম্যাপ ইউরোপ)

ইউরোপের ম্যাপ ২ (ছবি ফরম্যাট)

ইউরোপের ম্যাপ ৩ (তুরস্ক)

পৃথিবীর মানচিত্র 3d

যারা ২ডি মানচিত্র এর পাশা পাশি বাস্তব ধর্মী 3d মানচিত্র চাচ্ছেন তারা নিচের লিঙ্ক থেকে পৃথিবীর মানচিত্র 3d ডাউনলোড করে নিতে পারবেন। 

Link: 3d Map (Website)

বিশ্ব মানচিত্র ২০২

মানচিত্র অনেক ক্যাটাগরির হয়। যেমন পলিটিক্যাল মানচিত্র, জলবায়ু মানচিত্র ইত্যাদি। আমরা সচরাচর বিভিন্ন দেশের নাম সহ বিভিন্ন রঙ এর যে ম্যাপ দেখি সেটা মূলত পলিটিক্যাল মানচিত্র। আর পলিটিক্যাল মানচিত্র বছর বছর পরিবর্তন হয় না কেননা বছর বছর নতুন দেশ তৈরি হয় না!! 

২০১১ এর আগে দক্ষিন সুদান ছিলো না কিন্তু পরে দক্ষিন সুদান তৈরি হয় আর ২০১১ এর পরেই মানচিত্রে সেটি যুক্ত হয়। যেমন ১৯৭১ এর আগে বাংলাদেশ বিশ্ব মানচিত্রে ছিলো না কিন্তু ৭১ পরে যুক্ত হয় তেমন। 

তাই নতুন বছর বছর মানচিত্র খুজার দরকার নাই, ২০১৫/ ২০১৮ সালের ম্যাপ ই এনাফ। উপরে দেওয়া লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন।

ডাউনলোড লিঙ্কঃ ফিজিক্যাল ম্যাপ

বিশ্ব মানচিত্র ডাউনলোড

পৃথিবীর মানচিত্র ডাউনলোড

স্কুল কলেজের জন্য বা নিজের ব্যক্তিগত কারনে বিশ্ব মানচিত্র ডাউনলোড করতে চাচ্ছেন তারা এই লিঙ্ক থেকে পিডিএফ এবং ছবি দুই ভার্সন এরই মানচিত্র ডাউনলোড করে নিতে পারবেন।

পৃথিবীর মানচিত্র বাংলায় hd

বাংলায় ভালো মানের মানচিত্র আমি দেখিনি এখনো, তাই আমার ইচ্ছা আমি নিজেই একটা মানচিত্র কে এডিট করে বাংলা করবো এবং সেটা এখানে আপলোড দিবো। কিন্তু তার জন্য একটু সময় দরকার।  

বিশ্ব মানচিত্র ইউরোপ

পৃথিবীতে ৭টি মহাদেশ, তার মধ্যে ইউরোপ একটি। ইউরোপ মহাদেশ হিসাবে ছোট হলেও ইউরোপের কলোনি স্থাপন, নির্যাতন করে অন্য দেশের উপর  ইউরোপের কালচার চাপিয়ে দেওয়া এসবের ফলে পৃথিবীতে লাস্ট ২/৩শ বছর ধরে  ইউরোপের ক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। 

নিচে আপনি ইউরোপের রাস্তার মানচিত্র, দেশের মানচিত্র, ইত্যাদি পাবেন। 

ইউরোপ পলিটিক্যাল ম্যাপ

ইউরোপের বিভিন্ন শহরের ম্যাপ লিঙ্ক

ইউরোপের রাস্তার ম্যাপ

এশিয়ার মানচিত্র

সবচেয়ে বড় মহাদেশ হলো এশিয়া মহাদেশ। এই মহাদেশের মধ্যে আছে বিশাআআআআল রাশিয়া, চীন, কাজাকস্থান, সৌদি আরব, ইরান ইরাক ভারত পাকিস্তান বাংলাদেশ পাকিস্তান সহ আরো অনেক দেশ। 

এই সেকশনে আমি এশিয়ার মানচিত্র আপলোড করেছি। সাথে এশিয়ার বিভিন্ন দেশের মানচিত্র ও পেয়ে যাবেন। এক ঢিলে ২ কাজ! 

ডাউনলোড লিঙ্কঃ ছবিপিডিএফ

পৃথিবীর মানচিত্র বাংলা pdf

পৃথিবীর মানচিত্র নেটে সহজে যেসব পাবেন তার লেখা গুলো ইংরেজি। আমি এই পোস্ট ের জন্য নিজে আলাদা করে বাংলায় বিভিন্ন দেশের নাম লিখে একটি মানচিত্র তৈরি করেছি। আপ্নারা চাইলে দেখতে পারেন। বাংলা পৃথিবীর মানচিত্র যেহেতু নিজেই তৈরি করেছি সেহেতু এটির মান একটু লো কোয়ালিটির লাগতে পারে।  পৃথিবীর মানচিত্র বাংলা ছবি ডাউনলোড। 

মানচিত্র হলো ভূপৃষ্ঠের বা তার অংশের, প্রাকৃতিক ও কৃত্তিম বৈশিষ্ট্যসমূহের, স্কেল অনুযায়ী ক্ষুদ্রাকারে, কাগজ বা অন্য কোন উপকরণের উপর, নির্দিষ্ট প্রতীকের মাধ্যমে অঙ্কিত চিত্র।

মানচিত্রের প্রকারভেদ

ভৌগোলিক মানচিত্র: পৃথিবীর ভূ-প্রকৃতি, নদী, পাহাড়, মালভূমি, সমভূমি, মহাসাগর ইত্যাদি দেখানো হয়।


রাজনৈতিক মানচিত্র: পৃথিবীর বিভিন্ন দেশ, রাষ্ট্র, তাদের সীমানা, রাজধানী, প্রধান শহর ইত্যাদি দেখানো হয়।
আবহাওয়ার মানচিত্র: পৃথিবীর বিভিন্ন অঞ্চলের আবহাওয়ার অবস্থা দেখানো হয়।

অর্থনৈতিক মানচিত্র: পৃথিবীর বিভিন্ন অঞ্চলের অর্থনৈতিক অবস্থা দেখানো হয়।

ঐতিহাসিক মানচিত্র: অতীতের কোন সময়ের ভৌগোলিক, রাজনৈতিক, অর্থনৈতিক অবস্থা দেখানো হয়।

মানচিত্রের ব্যবহার:

দিকনির্দেশনা খুঁজে পেতে: মানচিত্রের সাহায্যে আমরা আমাদের অবস্থান এবং গন্তব্য স্থান নির্ধারণ করতে পারি।
ভ্রমণ করতে: মানচিত্রের সাহায্যে আমরা ভ্রমণের রুট নির্ধারণ করতে পারি।

ভৌগোলিক তথ্য জানতে: মানচিত্রের সাহায্যে আমরা পৃথিবীর বিভিন্ন অঞ্চলের ভৌগোলিক তথ্য জানতে পারি।

অর্থনৈতিক তথ্য জানতে: মানচিত্রের সাহায্যে আমরা পৃথিবীর বিভিন্ন অঞ্চলের অর্থনৈতিক তথ্য জানতে পারি।
ঐতিহাসিক তথ্য জানতে: মানচিত্রের সাহায্যে আমরা পৃথিবীর বিভিন্ন অঞ্চলের ঐতিহাসিক তথ্য জানতে পারি।

মানচিত্রের গুরুত্ব:

  • মানচিত্র আমাদের পৃথিবী এবং এর ভৌগোলিক বৈশিষ্ট্যগুলি বুঝতে সাহায্য করে।
  • মানচিত্র আমাদের দিকনির্দেশনা খুঁজে পেতে এবং ভ্রমণের পরিকল্পনা করতে সাহায্য করে।
  • মানচিত্র বিভিন্ন ভৌগোলিক তথ্য, যেমন আবহাওয়া, জনসংখ্যা এবং সম্পদের বিতরণ দেখাতে ব্যবহার করা যেতে পারে।

কিভাবে ম্যাপ পড়বেন বা বুঝবেন? মানচিত্র বুঝার উপায়

বর্তমান সময়ে মোবাইলে সরাসরি স্যাটেলাইট ম্যাপ থাকার পরেও কাগজের ম্যাপ পড়া অনেকের কাছে অহেতুক মনে হতে পারে। কিন্তু আপনি যদি হাইকিং, ক্যাম্পিং, মরুভূমি অন্বেষণ এবং অন্যান্য ক্রিয়াকলাপ উপভোগ করেন তবে একটি ভাল রাস্তা বা টপোগ্রাফিক মানচিত্র বুঝতে পারা আপনার বিপদের বন্ধু হতে পারে।
বাস্তব মানচিত্র নির্ভরযোগ্য।

সেল ফোন এবং জিপিএস ডিভাইসের বিপরীতে কাগজের মানচিত্রের কোনো সংকেত বা ব্যাটারি পরিবর্তন করতে হয় না—আপনি বিশ্বাস করতে পারেন যে তারা আপনাকে যেখানে যেতে হবে সেখানে পৌঁছাতে সাহায্য করবে। এই লেখা আপনাকে ম্যাপের ব্যাসিক পরিচিতির সাথে পরিচয় করে দিবে।

Legends

মানচিত্রকার বা মানচিত্র ডিজাইনাররা একটি মানচিত্রের বিভিন্ন উপাদান উপস্থাপন করতে প্রতীক ব্যবহার করে। Legend, যাকে প্রতিকও বলা হয়, এটি মানচিত্রের বৈশিষ্ট্য যা আপনাকে দেখায় কিভাবে এই চিহ্নগুলিকে বুঝতে হয়। Legend প্রায়শই একটি আয়তক্ষেত্রের আকারে থাকে।

টাইটেল

মানচিত্র টি কোন ধরনের সেটা তার টাইটেল বা নাম দেখে বুঝা যায়। যেমন আপনি যদি ঢাকার ম্যাপ নিয়ে থাকেন তাহলে সেই ম্যাপে স্বাভাবিক ভাবেই শুধু ঢাকার ই রাস্তা ঘাট দেখাবে। খুলনা শহরের ম্যাপ দেখাবে না। আবার ঢাকার রাস্তার ম্যাপ নিলে সেখানে আপনি ঢাকার জিওগ্রাফিক্যাল তথ্য পাবেন না।তাই আপনার কোন ধরনের কাজের জন্য কোন ধরনের ম্যাপ লাগবে সেটি আগে ভালো ভাবে বুঝে নিন।

ওরিয়েন্টেশন

আপনি যদি ম্যাপে আপনার অবস্থান সম্পর্কে না জানেন তাহলে ম্যাপের কোথায় থেকে শুরু করবেন কোথায় কি দেখবেন সেটা বুঝতে পারবেন না আর এর ফলে আপনি ম্যাপ সঠিক ভাবে ইউজ ও করতে পারবেন না।
সঠিক ভাবে দিক বুঝার জন্য ম্যাপের উপরে বা নিচে এক সাইডে উত্তর দিক করে দাগ টানা থাকে। আপনি আপনার ম্যাপ কে সেই ভাবেই ধরুন এবং এরপর ম্যাপ রিড করুন।

স্কেল

একটি বাস্তব সাইজের মানচিত্র কেবল অসম্ভব। পরিবর্তে, মানচিত্রকাররা একটি ম্যাপ করা অঞ্চলকে অনেক বেশি পরিচালনাযোগ্য আকারে কমাতে অনুপাত ব্যবহার করে। উদাহরণস্বরূপ, ম্যাপের 1 ইঞ্চি বাস্তবের 100 মাইল এর সমান হতে পারে। একে ম্যাপে এটি একেকরকম।

রঙ

বিভিন্ন উদ্দেশ্যে কার্টোগ্রাফারদের দ্বারা ব্যবহৃত অনেক রঙের স্কিম রয়েছে।
উচ্চতা সাধারণত সমুদ্রপৃষ্ঠের নিম্ন বা নীচের অঞ্চলের জন্য বিভিন্ন গাঢ় সবুজ, পাহাড়ের জন্য বাদামী এবং সর্বোচ্চ উচ্চতার এলাকার জন্য সাদা বা ধূসর হিসাবে উপস্থাপিত হয়। একটি রাজনৈতিক মানচিত্র, শুধুমাত্র রাষ্ট্র এবং জাতীয় সীমানা বা সীমানাকে চিত্রিত করে, রাজ্য এবং দেশগুলিকে আলাদা করতে বিস্তৃত রঙ ব্যবহার করে।

সীমারেখা

আপনি যদি একটি টপোগ্রাফিক মানচিত্র ব্যবহার করেন যা রাস্তা এবং অন্যান্য ল্যান্ডমার্ক ছাড়াও উচ্চতার পরিবর্তনগুলিকে চিত্রিত করে, আপনি তরঙ্গায়িত এবং অস্পষ্ট বাদামী লাইন দেখতে পাবেন। এগুলিকে কনট্যুর লাইন বলা হয় এবং একটি প্রদত্ত উচ্চতার প্রতিনিধিত্ব করে কারণ এটি ল্যান্ডস্কেপের কনট্যুরের উপর পড়ে।

নিটলাইন

একটি নিটলাইন একটি মানচিত্রের সীমানা। এটি মানচিত্র এলাকার প্রান্ত সংজ্ঞায়িত করতে এবং জিনিসগুলিকে সংগঠিত রাখতে সাহায্য করে৷ মানচিত্রকাররা অফসেটগুলিকে সংজ্ঞায়িত করার জন্য নিটলাইনগুলিও ব্যবহার করতে পারে, যেগুলি বড় করা গুরুত্বপূর্ণ অঞ্চলগুলিকে চিত্রিত করে বা মানচিত্রের সীমানার মধ্যে নয় এমন মিনি-মানচিত্র৷ অনেক রাস্তার মানচিত্রে, উদাহরণস্বরূপ, প্রধান শহরগুলির অফসেটগুলি রয়েছে যা স্থানীয় রাস্তা এবং ল্যান্ডমার্কের মতো অতিরিক্ত মানচিত্র সংক্রান্ত বিবরণ দেখায়।

Leave a Comment