গুগল কি কাকে বলে, আবিষ্কারক জনক এবং গুগলের ইতিহাস

আজকের পোস্টে আমরা দেখবো টেক জগতের বস হিসাবে পরিচিত গুগল সম্পর্কে। গুগলের বিভিন্ন ট্রিক না বরং জানবো গুগল কাকে বলে এর জনক বা প্রতিষ্ঠাতা কে কবে  যাত্রা শুরু ইত্যাদি।অর্থাৎ গুগল এর ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানতে পড়তে পারেন সাধারন জ্ঞান ভিত্তিক এই পোস্ট।
কি কি পাবেন ঃ

  1. গুগল কাকে বলে কি
  2. গুগল কবে প্রতিষ্ঠা হয়
  3. গুগল এর আবিষ্কারক কে কারা
  4. Google এর মানে কি
  5. গু গল ব্যাবহার
  6. গুগল এর ইতিহাস 
  7. গুগল এপ
  8. জিমেল
  9. প্লে স্টোর
  10. ব্লগার
  11. ইউটিউব 
  12. গুগল ক্রোম 

গুগল কি কাকে বলে? 

গুগল হলো ইন্টারনেট সার্চ ইঞ্জিন সাইট। সার্চ ইঞ্জিন হলো কোন কিছু সার্চ করার ওয়েব সাইট বা এপ। নেটে থাকা বিভিন্ন ওয়েব পেজ ক্রল করে সাচ ইঞ্জিন গুলো সার্চ রিলেটেড পেজ খুজে ইউজার কে দেখায়। গুগল ছাড়াও আর অনেক সার্চ ইঞ্জিন আছে কিন্তু গুগল এখন আপাতত টপে আছে। আপাতত বললাম কারন যখন গুগল যাত্রা শুরু করে তখন ইয়াহু ছিলো টপের টপ কিন্তু সময়ের সাথে সাথে ইয়াহু আজকে ঘুমে আছে! কে জানে গুগল কাল ঘুমাবে না?

গুগলের প্রতিষ্ঠাতা বা জনক কে?

গুগলের জনক বা আবিষ্কারক হলো Larry Page and Sergey Brin নামের দুজন ।তারা ১৯৯৮ সালে তারা Google নামে সার্চ ইঞ্জিন তৈরি করে।


গুগল কখন প্রতিষ্ঠা হয়?

গুগলের প্রতিষ্ঠার সময় ১৯৯৮, আমেরিকাতে। একজন মহিলার গ্যারেজে! আমেরিকার এমাজন এপল এর মত গুগলের জন্মও গ্যারেজে!! হিহি


গুগল নামের অর্থ কি ?

গুগল বা Google শব্দটি তারা নিয়েছে একজন গনিত লেখকের লেখা বই থেকে। গুগল হলো  a term for the number one, followed by 100 zeros!
বিশাল সংখ্যক তথ্য ধারন ও প্রদর্শন এর সংকেত হিসাবে নামটি অর্থবহ বলতে হবে।

গুগলের ইতিহাস ঃ

আমরা এখানে গুগলের শুরু থেকে আজকের পর্যন্ত বিভিন্ন সাল ভিত্তিক ইতিহাস তুলে ধরতে চেষ্টা করবো। চলুন শুরু করি,
১৯৯৬ ঃ স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন মিলে যাত্রা শুরুগুগলের শুরুতে এর নাম ছিলো Backrub.


১৯৯৮ ঃ এই সালে গুগল তাদের সাইটের জন্য প্রথম ইনভেস্টর পায়। সান মাইক্রোসিস্টেমসের সহ-প্রতিষ্ঠাতা, অ্যানডি বেচটোলহাইম, স্ট্যানফোর্ডের একজন প্রাক্তন, ব্রিন এবং পেজের সার্চ ইঞ্জিনের আইডিয়া লক্ষ্য করেন এবং এদের কে 100,000 ডলারের জন্য একটি চেক লেখেন। এটি গুগলের প্রথম বিনিয়োগ।

১৯৯৯ সাল ঃ গুগল তাদের ছোট অফিস থেকে ক্যালিফোর্নিয়ার Palo Alto মুভ করে।একই বছরের আরো কিছুদিন পর ২৫ মিলিয়ন ইনভেস্ট নিয়ে গুগল মাউন্টেন ভিউ তে অফিস নিয়ে আসে।


২০০০ সাল ঃ এই বছর গুগল তাদের সাইটে বিজ্ঞাপন নিয়ে আসে। সার্চ রেজাল্টের সাথে সাথে বিজ্ঞাপন দেখিয়ে তারা অর্থ ইনকাম  শুরু করে। 

২০০১ সাল ঃ গুগল নতুন লিডারের অধিনে যায়। মার্চ মাসে চেয়ারম্যান হিসাবে যোগদান করা এরিক শ্মিটে গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা নির্বাচিত হন। সের্গেই ব্রিন এবং ল্যারি পেজের নাম কোম্পানির প্রেসিডেন্ট হিসাবে থাকে ।

২০০৪ সালে জিমেল এর শুরুঃ আজকে আমরা যে গুগলের সার্ভিস জিমেল ইউজ করি তার পথ চলা শুরু হয় ২০০৪ সালের এপ্রিলে। 

২০০৫ সাল ঃ গুগলের ম্যাপ ও ৩ডি ভিউ , স্যাটেলাইট এর শুরু।একই বছর গুগল Android নামক এক মোবাইল সফটওয়্যার কোম্পানি ৫০ মিলিয়ন ডলারে কিনে নেই।

২০০৬ সাল ঃ ১.৬৫ বিলিওন ডলারে গুগল ইউটিউব কিনে নেই। যা এখন বলতে গেলে এক নাম্বার ভিডিও শেয়ারিং সাইট।২০০৭ ঃ ০৭ সালে গুগল তাদের বিজ্ঞাপন বিজনেস কে অন্য লেভেলে নিয়ে যায়। তারা ডাবল ক্লিক নামের এক বিজ্ঞাপন কোম্পানি ৩ বিলিওন ডলারের বেশি দামে কিনে নেয় (৩.১বিলিওন)। এবং এর মাধ্যমে শুরু সার্চ রেজাল্ট নয় বরং এর বাইরেও গুগল বিজ্ঞাপন দেওয়া শুরু করে। 

২০১৭ সালে ঃ ইউরোপীয় ইউনিয়ন গুগল কে ২ বিলিওন ডলারের বেশি ফাইন করে। 


Google এর বিভিন্ন সার্ভিস সেবা বা এপ এর তালিকা ও কাজ 
জিমেল ঃ জিমেল হলো ওয়েব মেইল সার্ভিস। আগেই জেনেছেন এর যাত্রা শুরু হয় ২০০৪ সালে। জিমেল বেশ জনপ্রিয়তা পায় এর অধিক স্পেস সেবার কারনে। এখনো যদি দেখেন তাহলে আপনি ১৫ জিবি পান। যা অনেক ই বলতে হয়। 


ব্লগার ঃ গুগল ব্লগ প্লাটফরম ব্লগার কিনে নেয় এবং গুগলের সাথে একত্রে করে। ওয়ার্ড প্রেসের সাথে ব্লগার ও ব্লগিং সাইট হিসাবে জনপ্রিয়। 


ইউটিউব ঃ ভিডিও শেয়ারিং সাইট। যদিও এটি তৈরি করেছিলো পেপালের ৩ জন এক্স কর্মী, ২০০৬ সালে গুগল এটি কে কিনে নেয়। ইউটিউব এখন ২য় সার্চ ইঞ্জিন।

 
প্লে স্টোর ঃ গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম এন্ড্রোয়েড এর এপের বাজার হলো প্লে স্টোর। এন্ড্রয়েড ইউজারদের কাছে পরিচিত করার কিছু নেই মনে হয়।

গুগল ক্রোম ঃ গুগল শুধু মোবাইল সার্চ ইঞ্জিন বাজারেই ধাক্কা দেইনি, এটি মাইক্রোসফট ও এপল এর ব্রাউজার কেও চাপে রাখতে সক্ষম। গুগল ক্রোম ব্রাউজার মুক্তির পর বেশ জনপ্রিয়তা পায়। যদিও এটি প্রচুর RAM খায়!!!! 

Leave a Comment