স্যাটেলাইট ইমেজ, ভিডিও কিভাবে দেখবেন? Satellites Image Site List

ঘরে বসে বসে বাইরের ছবি বা ভিডিও দেখার ইচ্ছা হয়নি এমন মানুষ মনে হয় কমই আছে। কিন্তু আসলেই কি সিনেমাতে যেমন দেখায় অমম লাইভ ভিডিও স্যাটেলাইট এর মাধ্যমে দেখা যায়?সহজ উত্তর ঃ না। 
কিন্তু বর্তমানে ফ্রি স্যাটেলাইট ইমেজ, কমার্শিয়াল স্যাটেলাইট  সার্ভিস এমন অনেক গুলো অরগানাইজেশন আছে যারা ধরতে গেলে একদম আপডেটেড স্যাটেলাইট  ইমেজ প্রভাইড করতে পারে। কিন্তু সেগুলো বেশির ভাগ ই পেইড সার্ভিস এবং আমাদের বাংলাদেশিদের ধরা ছোঁওয়ার বাইরে বলা চলে।
আজকে আমি ২/১ ফ্রি স্যাটেলাইট পিকচার প্রভাইডার নিয়ে কথা জানাবো যাদের থেকে আপনি ফ্রি তে স্যাটেলাইট  ইমেজ পাবেন। একই স্থানের আগের পরের ছবি পাবেন। একটি আছে যেটা প্রতি ৫ দিনে একবার করে ডাটা আপডেট করে!! বুঝতেই পারছেন ফ্রি তে এটাই অনেক। 

sentinel : ফ্রি স্যাটেলাইট ইমেজ

এই সাইট টি ইউরোপিয়ান স্পেস এজেন্সির সাথে জড়িত। এদের ফ্রি এবং পেইড দুই রকমের সার্ভিস আছে। তবে আপনি যেহেতু কোন কম্পানির জন্য কাজ করছেন না বরং নিজের শখ বা কৌতুহল মিটাতে চাচ্ছেন সেহেতু এদের ফ্রি সার্ভিস ই More Than Enough!!

কিভাবে আপডেটেড স্যাটেলাইট ইমেজ পাবেন ঃ

  1. ওদের sentinel Playground এ যাবেন, 
  2. সার্চ অপশনে আপনি আপনার ইচ্ছামত লোকেশন দিন 
  3. একটু অপেক্ষা করুন
  4.  আপনি কত পারসেন্ট মেঘ মুক্ত ছবি চান সেটা সিলেক্ট করতে উপরের বাম দিকে ক্লাউড সাইনে ক্লিক করে ঠিক করে নিন
  5. ক্লাউড সাইনের পাশেই পাবেন আপনি কত তারিখের স্যাটেলাইট পিকচার চান সেটা।
  6. যেসব তারিখের সাথে আপনার সিলেক্ট করা মেঘের পরিমান মিল্বে সেসব তারিখের ডার্ক কালারের বৃত্ত থাকবে। 
  7. যে তারিখের পিক চান সেই তারিখে ক্লিক করুন।
  8. এবার আপনার নির্ধারিত লোকেশনের কাঙ্ক্ষিত তারিখের স্যাটেলাইট ছবি পেয়ে যাবেন।  

Sentinel স্যাটেলাইট  এর সুবিধা ঃ 

এদের অন্যতম সুবিধা এরা যে ফ্রি তে সার্ভিস দেয় তা বলতে গেলে প্রিমিয়াম লেভেলের সার্ভিস। আপনি গুগলের স্যাটেলাইট  ইমেজ দেখেন সেগুলো কোথাও ১ বছর আগের ছবি কোথাও তারও পুরানো ছবি। গুগলে খুব রিসেন্ট আপডেটেড স্যাটেলাইট  ছবি আপনি পাবেন না।
একই কথা বিং এর ক্ষেত্রেও খাটে। আপনি চালিয়ে নেওয়ার মত ছবি পাবেন। অনেক ক্লিয়ার ছবি পাবেন কিন্তু সেগুলো সপ্তাহ ভিত্তিক আপডেট হবে না।
এদিক থেকে Sentinel এগিয়ে। তাদের স্যাটেলাইট  প্রতি ৫ দিনে একবার করে পুরা পৃথিবী কাভার করে। আপনি তারিখ দিয়ে দিয়ে নির্দিষ্ট তারিখের ছবিও এদের থেকে পাচ্ছেন।
কত টুকু মেঘ থাকবে কত টুকু ছাড়া চান এসব সিলেক্ট করতে পারছেন।আবার আপনি যদি রিসার্চ এর সাথে জড়িত হোন তাহলে ওদের 

  • Agriculture
  • Geology
  • False Color 
  • Vegetation Index

ইত্যাদি ফিচার গুলো ইউজ করে আপনার রিসার্চ এর কাজে লাগাতে পারেন। 
আমার মতে Sentinel স্যাটেলাইট   যা দিচ্ছে তা ফ্রি হিসাবে অনেক বলা চলে। লিঙ্কঃ  https://apps.sentinel-hub.com/sentinel-playground 

২। ArcGIs Wayback Archive :

নাম থেকেই বুঝতে পারছেন এটি আসলে একটি আর্কাইভ সাইট। বিভিন্ন সময়ে কেপচার করা স্যাটেলাইট  ইমেজ এর আর্কাইভ করা আছে এখানে। আপনি তারিখ দিয়ে দিয়ে কোন স্থানের পুরাতন অবস্থা দেখতে পাবেন। এখন যেখানে বিল্ডিং আছে সেখানে কয়েক বছর আগে কি ছিলো এসব দেখার জন্য এটি বেশ কাজের একটা সাইট। 

এর ছবির মান গুগলের স্যাটেলাইট  ইমেজের মতই। ইউজ করাও সহজ। তাই কিভাবে ইউজ করবেন তা লিখছি না। ওদের সাইটে গেলে আপনি একা একাই বুঝে যাবেন আশা করি। 

৩। গুগল স্যাটেলাইট  পিকচার 

আমার মনে হয় গুগলের ম্যাপ অনেকেই ইউজ করছেন। কিন্তু মজার কথা হলো এদের মধ্যে আবার অনেকে আছে যারা জানে না আসলে গুগলের ম্যাপ থেকেই স্যাটেলাইট   ইমেজ দেখা যায়। 
গুগলের স্যাটেলাইট ইমেজের এর অন্যতম সুবিধা হলো ক্লিয়ারনেস। অন্য স্যাটেলাইট   ইমেজ থেকে গুগলের ছবি অনেক ক্লিয়ার, বেশি পিক্সেল এর। ফলে অন্যদের থেকে বেশি যুম করা যায়।
সমস্যা হলো আপডেট ছবি পেতে দেরি হয়। আপনি যদি আজকে গুগলে দেখেন মাঠের মধ্যে ইটবালি পড়ে আছে তাহলে বুঝে নেন সেখানে আসলে এতদিনে বিল্ডিং হয়ে গেছে!!! 

  1. ফ্রি স্যাটেলাইট ইমেজ
  2. স্যাটেলাইট  ভিডিও
  3. স্যাটেলাইট  ছবি ডাউনলোড 
  4. বাংলাদেশ থেকে স্যাটেলাইট  পিক ডাউনলোড 

৪।  USGS EARTH EXPLORER

আর্থএক্সপ্লোরারে ফ্রি স্যাটেলাইট এ আপনি পাবেন অপটিকাল এবং রাডার তথ্য থেকে শুরু করে আবহাওয়ার উপগ্রহের চিত্র থেকে ডিজিটাল উচ্চতার মানচিত্র পর্যন্ত। আপনি সেখানে ইউএসজিএস-নাসা ল্যান্ডস্যাট মিশনগুলি থেকে 40 বছরের মূল্যবান নিখরচায় উপগ্রহের চিত্র এবং অন্যান্য নাসার দূরবর্তী সেন্সরগুলির (টেরা এবং অ্যাকোয়া মোডিস, আস্টার, ভায়ারস, ইত্যাদি) থেকে প্রাপ্ত বিভিন্ন বৈচিত্রের তথ্য পাবেন। এটিতে ইস্রো (রিসোর্সেসট -১ এবং ২), ইএসএ (সেন্টিনেল -২), এবং কিছু বাণিজ্যিক উচ্চ-রেজোলিউশন উপগ্রহ ডেটা (আইকোনস -২, অরবভিউ -৩, historicalতিহাসিক এসপিওটি ডেটা) এর সহযোগিতায় ওপেন সোর্স ডেটাসেটগুলিও রয়েছে।

Download: ডাউনলোড করুন জন্য ইউএসজিএস বিনামূল্যে স্যাটেলাইট চিত্র ডাউনলোড করার , আপনি বাল্ক ডাউনলোড অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে। সেন্সরের উপর নির্ভর করে বিভিন্ন ডেটা পণ্য ডাউনলোড করা যেতে পারে।

৫। ল্যান্ডভিউয়ার

LandViewer বিনামূল্যে জিআইএস ডাটাবেসের একটি সহজ-থেকে-মাস্টার ইন্টারফেস যে বহুল ব্যবহৃত এক্সেস দেয় সঙ্গে উপগ্রহ চিত্র, হাই রেজোলিউশনের উপগ্রহ চিত্র বিনামূল্যে প্রাকদর্শনের এবং ক্রম, এবং ইমেজ বিশ্লেষণের জন্য অনেক টুলস বৈশিষ্ট্যগুলিও উপস্থিত রয়েছে।
ল্যান্ডভিউয়ার ইন্টারফেস
ল্যান্ডভিউয়ার বিবিধ বিনামূল্যে গ্লোবাল উপগ্রহ চিত্র সরবরাহ করে । আপনি ল্যান্ডস্যাট 7-8, সেন্টিনেল -1 এবং 2, সিবিআরএস -4, মোডিস, এনএআইপি থেকে বায়বীয় ডেটা থেকে সর্বাধিক টু ডেট উপগ্রহ চিত্র পেতে পারেন । এটি অনুসন্ধান এবং পূর্বরূপের জন্য নিখরচায় উচ্চ রেজোলিউশন স্যাটেলাইট চিত্রগুলির একটি চিত্তাকর্ষক তালিকা বৈশিষ্ট্যযুক্ত এবং ক্রয়ের জন্য উপলভ্য। 

ডাউনলোড করুন ডেটা ডাউনলোড করার ক্ষেত্রে, ল্যান্ডভিউয়ারের কাছে প্রচুর অফার রয়েছে। আসুন কল্পনা করুন আপনি বিনামূল্যে ল্যান্ডস্যাট উপগ্রহ চিত্র ডাউনলোড করতে এসেছেন , আপনার বিকল্পগুলি কী কী? প্রথমত, আপনি জেপিজি, কেএমজেড বা জিওটিআইএফএফতে একটি পূর্ণ বা ম্যানুয়ালি ক্রপযুক্ত প্রাকৃতিক রঙের ল্যান্ডস্যাট চিত্রটি ডাউনলোড করতে পারেন। আপনার যদি কেবল নির্দিষ্ট বর্ণালী ব্যান্ডগুলির প্রয়োজন হয় তবে কেবলমাত্র আপনি ব্যবহার করবেন এমনগুলি পেতে দ্বিতীয় বিকল্পটি ব্যবহার করুন। 
আপনি যদি পিসিতে চিত্রগুলি সঞ্চয় করতে না চান তবে তাদের EOS স্টোরেজ মেঘে সংরক্ষণ করুন বা ডেস্কটপ জিআইএস সফ্টওয়্যারটিতে উপগ্রহ ডেটা প্রবাহিত করতে ডাব্লুএমএস বৈশিষ্ট্যটি ব্যবহার করুন।

Leave a Comment

Copy link
Powered by Social Snap