স্মার্ট মেয়ে হওয়ার উপায় : নিজেকে কিভাবে স্মার্ট করে গড়ে তুলবেন ?

যারা  স্মার্ট তাদের জন্য  স্মার্ট হওয়া খুব সহজ! কথাটা একটু অন্য রকম লাগছে না?পুরা পোস্ট পড়ার পর বুঝবেন কেনো এমন কথে বলেছি।

যায় হোক আজকের পোস্ট মূলত মেয়েদের জন্য। একজন মেয়ে কিভাবে নিজেকে  স্মার্ট ভাবে নিজেকে গড়বে,  স্মার্ট ভাবে নিজেকে প্রকাশ করবে সেসব নিয়েই কিছু টিপস তুলে ধরবো ইনশা আল্লাহ্‌।

 স্মার্ট হওয়ার আগে একটু জেনে নেই  স্মার্ট মানে কি?

  • দেখতে সুন্দর হওয়া কে  স্মার্ট বলে?
  • বড়লোক বড়লোক ভাব দেখানো কে  স্মার্ট বলে?

 স্মার্টনেস কাকে বলে ? 

 স্মার্টনেস আসলে একটি নির্দিষ্ট কোন কাজ বা ব্যাবহার না বরং এটি কয়েকটি কাজ, অভ্যাস , ব্যাবহারের একত্রে একটি বিষয় ।

  • সুন্দর করে পরিস্থিতি বুঝতে পারা এবং সে অনুযায়ী কথা বলা, কাজ করা  স্মার্টনেস,
  • নিজেকে পরিপাটি করে রাখা  স্মার্টনেস,
  • নিজের ভেল্যু বুঝতে পারা এবং সে অনুযায়ী বিহেভ করা  স্মার্টনেস, 
  • ভুল স্বীকার করতে পারা  স্মার্ট ব্যক্তির লক্ষন
  • চুপ থাকা  স্মার্টনেস 
  • কনফিডেন্ট থাকতে পারা  স্মার্টনেস ।

একজন মেয়ে কিভাবে নিজেকে  স্মার্ট ভাবে নিজেকে গড়বে তা একজন ছেলে থেকে কিছুটা ভিন্ন।ছেলেরা খারাপ সিচুয়েশন থেকে বের হয়ে জেতে পারে কিন্তু মেয়েরা একবার খারাপ সিচুয়েশনে পড়লে সহজে বের হতে পারেনা, কাহিনি অনেক দূরে যায়।তাই মেয়েদের কাজের আগে কথার আগেই ভাবতে হবে পরিস্থিতি কোন দিকে যাবে, কি হতে পারে এসব। 
পরিস্থিতি না বুঝে, মানুষ যাচায় না করেই কিছু করা বা কিছু বলা বোকামি তা হোক ছেলে বা মেয়ে।তাই আপনাকে আপনার চারপাশের পরিবেশ সম্পর্কে সচেতন থাকতে হবে।মানুষের বিহেভ দেখে তার ব্যক্তিত্ব কেমন তা বুঝে নিতে হবে।
ভারিক্কী মানুষের সাথে সস্তা জোকস করলে পরিস্থিতি বিব্রতকর হবে এটাই স্বাভাবিক। তাই অবস্থা বুঝুন, ভাবুন, পরিবেশ, মানুষজন দেখে বিচার করে মুখ খুলুন। নাহয় চুপ থাকুন।

ভালো শ্রোতা হোন ঃ

একজন মনযোগী ভালো শ্রোতা বক্তার কথা, উদ্দেশ্য যেমন ভালো ভাবে বুঝতে পারে তেমনি বক্তার মনে আলাদা করে জায়গা করে নিতে পারে। তাই বাচাল না হয়ে শ্রোতা  হোন। মানুষ আপনাকে বলবে না আপনি স্মার্ট কিন্তু তারা মনে মনে আপনাকে স্মার্ট উত্তম মানুষ হিসাবে কাউন্ট করবে।   স্মার্ট মেয়ে হওয়ার উপায় উপায় ।

মেয়েদের নিজেকে সুন্দর রাখা 

 স্মার্ট হতে আপনাকে টাইট পোশাক পরা লাগবে না। বাংলাদেশ ৯০% মুসলিমের দেশ, আলহামদুলিল্লাহ্‌ আগের চেয়ে পর্দা করা মা বোনদের মধ্যে বৃদ্ধি পেয়েছে। আমি একজন মুসলিম সেহেতু আপনাকে কখনই বলবো না নিজের চেহারা দেখিয়ে  স্মার্ট হোন।আপনি পর্দা করুন, কিন্তু মনে হীনমন্যতা রাখবেন না। নিজেকে পরিপাটি রাখুন নিজের ব্যাপারে পজিটিভ ধারনা রাখুন।আপনি দেখতে কেমন তা আপনার  স্মার্ট হওয়ার সাথে জড়িত না বরং আপনি কিভাবে নিজেকে তুলে ধরেন, আপনি কতটা কনফিডেন্ট এটা আপনার  স্মার্টনেস এর সাথে জড়িত।পোশাকের ব্যাপারে যত্নশীল হোন। 

 স্মার্ট হতে নিজেকে মূল্যায়ন করুন ঃ

অনেকের মাঝে নিজের ব্যাপারে হীনমন্যতা কাজ করে! কেমন যেন অপরাধী অপরাধী কিংবা আমি কেউ না টাইপ এর মনোভাব।  আপনি নিজের ব্যাপারে নিজেই যদি এমন নেগেটিভ ধারনা করেন তাহলে অন্য মানুষ আপনাকে পজিটিভ কিভাবে ভাববে ? আপনি আপনার মত, তাই আরেকজনের সাথে তুলনা করে নিজেকে খাটো করবেন না।নিজের স্থানে নিজেকে উন্নত  করার চেষ্টা করুন এতেই আপনি এগিয়ে যাবেন,  স্মার্ট হতে পারবেন আশা করি।

smart girl tips bangla

বাড়াবাড়ি চিন্তা পরিহার করুন 

ঐ যে বললাম আপনি আপনার মত! এভাবে অনেক মেয়ে আছে নিজেই সেরা মনোভাব নিয়ে অন্যদের কাছে নিজের  স্মার্টনেস জাহির করতে চাই! বিলিভ মি এতে  স্মার্ট হওয়া যায় না বরং মানুষ ছ্যাঁচড়া ভাবে। আপনি সাধারন মেয়ে কিন্তু দেখতে আশ পাশের চেয়ে একটু সুন্দরী এতেই যদি নিজেকে বলিউড এর নায়িকা ভাবা শুরু করে অন্যদের কাছে ফুটানি দেখিয়ে  স্মার্ট হওয়ার চেষ্টা করেন তাহলে আপনি সবার অগোচরে সস্তা মেয়েতে পরিনত হবেন।
নিজের ব্যাপারে অভার কনফিডেন্ট হবেন না। জাহির করবেন না। আপনি দক্ষ হলে আপনি  স্মার্ট হলে নিজেকে সেগুলো মাইকে প্রচার না করলেও মানুষ তা জানতে পারবে।

ভুল স্বীকার করুন  স্মার্ট হতে পারবেন ।

আচ্ছা ধরুন আপনার এক পরিচিত কেউ কোন একটা ভুল কাজ করছে বা ভুল কথা বলছে কিন্তু সে তা স্বীকার না করে উল্টা তর্ক করে নিজেকে  স্মার্ট করার চেষ্টা করছে তখন কি আপনি  স্মার্ট ভাবেন? নাকি ঘাড় তেরা বিয়াদব ভাবেন?যে কথা অন্য আরেকজনের ক্ষেত্রে যাচ্ছে সে কথা আমার আপনার ক্ষেত্রেও যায়। তাই ভুলের উপর দাঁড়িয়ে থেকে নিজেকে  স্মার্ট ভাবার দরকার নাই। ভুল স্বীকার করুন, সুন্দর করে মাফ চেয়ে নিন।আপনার মনে শয়তান ওয়াস ওয়াসা দিবে ইগো বাধা দিবে কিন্তু মনে রাখবেন  মানুষ আপনাকে পছন্দ করবে। 

চুপ থাকা স্মার্টনেস

যারা বেশি কথা বলে তার ভুল করে বেশি, ভুল বলে বেশি ফলে তাদের কথার ওজন কমে যায়। বিশ্বাস যোগ্যতা কমে যায়।আপনি নিজেকে স্মার্ট হিসাবে গড়ে তুলতে চাইলে চুপ থাকা শিখুন, না বলা শিখুন।যে চুপ থাকে সে নাজাত পায়।

জানুন এবং শেয়ার করুন ঃ

এখন কারেন্টের গতিতে তথ্য হাতে পাওয়া যাচ্ছে। মানুষ এগিয়ে যাচ্ছে। আপনি যদি নিজেকে স্রোতের সাথে তাল মিলিয়ে দুনিয়ার ব্যাপারে আপডেট না রাখতে পারেন তাহলে পিছিয়ে যাবেন, অন্যরা কথা বলে আর আপনি কিছুই না বুঝে ভ্যাবাচ্যাকা খেয়ে বসে থাকবেন কেননা আপনি তো ঐ দিকে কিছুই জানেন  না!!!এটা হলে তো আর স্মার্ট হওয়া যাবে না। তাই জানুন জানান। 

চিন্তা শক্তি বৃদ্ধি করুন ঃ

শুধু মুখস্ত তথ্য দিয়ে বেশি আগাতে পারবেন না। মানুষ সম্পর্কে জানতে পারবেন না। পৃথিবী বৈচিত্র্যময় । নিজের চিন্তা শক্তি বাড়ান, আপনি একটা তথ্য পেলে সেটাকে অন্য দিকে অন্য ভাবে ইউজ করা যায় কিনা ভাবুন। অন্য মানুষজন কিভাবে চিন্তা করছে তা রিসার্চ করুন। 

কনফিডেন্ট থাকুন ঃ

আপনি দেখতে সুন্দর, আপনার কথা সুন্দর, আপনার বুদ্ধিও ভালো কিন্তু আপনার মধ্যে কনফিডেন্ট এর অভাব আছে! এই কমতি আপনাকে ডুবাতে এনাফ। তাই কনফিডেন্ট থাকুন।নিজেকে যোগ্য করে গড়ে তুলুন, নিজের উপর নিজের বিশ্বাস বৃদ্ধি করুন।   

Skill বৃদ্ধি করুন ঃআপনার স্কিল বৃদ্ধি করুন। আপনার দক্ষতায় আপনাকে স্মার্ট করবে।


পর্যাপ্ত ঘুম সুস্থ দেহ ঃ আপনি অনেক জানেন, অনেক বুঝেন, দেখতে শুনতে অনেক ভালো কিন্তু আপনি অসুস্থ থাকেন!! এখন বলেন আপনি কি স্মার্ট ?অসুস্থতা আমরা নিয়ন্ত্রন করিনা ঠিক কিন্তু নিজের মন দেহের উপর নজর দেওয়া যত্ন নেওয়া, পর্যাপ্ত ঘুম, স্বাস্থ্যকর খাবার গ্রহন এগুলো আপনাকে অনেক রোগ বালা থেকে ভালো রাখবে।

Leave a Comment

Copy link
Powered by Social Snap