লোকেশন ম্যাপ দেখার অ্যাপস ও ওয়েবসাইট : বাংলাদেশের রাস্তার, পৃথিবীর স্যাটেলাইট ম্যাপ

এখন আধুনিক যুগে স্যাটেলাইট ম্যাপ অনেক সহজলভ্য হয়ে গেছে। আগে আমাদের মত আম পাব্লিকের জন্য মোবাইলে স্যাটেলাইট ম্যাপ কল্পনার বাইরে ছিলো।

গুগল প্লে স্টোরে অনেক গুলো ম্যাপ ভিত্তিক এপ্স আছে কিন্তু সব গুলো ইউজার ফ্রেন্ডলি না। অনেক অনেক এপ আছে যেগুলো জাস্ট গুগল ম্যাপ কে ইউজ করে আলাদা এপ তৈরি করেছে শুধুমাত্র এড দেখিয়ে টাকা কামাতে। 

আমি আজকের এই পোস্টে ভালো মানের ম্যাপ এপ্স এর তালিকা ও এগুলো কিভাবে ইউজ করবেন তা দেখাবো।  যা যা পাবেন এই পোস্টে, 

  1. ম্যাপ দেখার নিয়ম
  2. ম্যাপ দেখার অ্যাপস
  3. লোকেশন ম্যাপ
  4. বাংলাদেশের রাস্তার ম্যাপ
  5. গুগল ম্যাপ ব্যবহারের নিয়ম
  6. গুগল স্যাটেলাইট ম্যাপ

ইত্যাদি সহ আরো কিছু Map এর এপ ও ওয়েব সাইটের লিংক যেগুলো আপনি ফ্রিতে ইউজ করে লোকেশন বের করা, রাস্তা খুজে বের করা সহ আরো বেশ কিছু কাজ করতে পারতে পারেন। 

আপনি যদি সব এপের বিস্তারিত পড়তে সময় দিতে না চান তাহলে নিচে দেওয়া এপ্স এর তালিকা থেকে ডিরেক্ট ডাউনলোড করে ইউজ শুরু করে দিতে পারেন। 

আর যারা এসব অ্যাপ সম্পর্কে জানতে চান তারা পুরা পোস্ট পড়তে পারেন। 

লোকেশন বের করার জন্য ম্যাপ ডাউনলোড ( এপ্স) 

  1. গুগল ম্যাপ ডাউনলোড
  2. গুগল আর্থ ফ্রি ডাউনলোড
  3. Bing Map
  4. Baidu Map
  5. ArcGis

 বেস্ট GPS Navigation এপ এর তালিকা

  1. BackCountry Navigator
  2. HERE WeGo
  3. MapFactor
  4. MapQuest
  5. Google Maps and Waze
  6. Maps.Me
  7. OsmAnd
  8. Polaris GPS Navigation
  9. Sygic GPS
  10. Scout GPS Navigation 

গুগল ম্যাপ ডাউনলোড

গুগল ম্যাপ হলো গুগলের একটি সার্ভিস। বলা জেতে পারে ফ্রি তে পাওয়া ম্যাপ গুলোর মধ্যে গুগল টপে অবস্থান করছে। আপনি গুগল ম্যাপ দিয়ে নিজের লোকেশন বের করতে পারবেন। লেভেল/ লেভেল ছাড়া কোন এলাকার ম্যাপ দেখতে পারবেন।এছাড়াও গুগল ম্যাপে আপনি স্যাটেলাইট ভিউ সুবিধা পাবেন। ফলে কোন এলাকার এনালগ ম্যাপ ছাড়াও আপনি সেখানের বাস্তব অবস্থা সম্পর্কেও জানতে পারবেন। যদিও গুগলের স্যাটেলাইট ইমেজারি আপডেটেড কম থাকে তবে ধারনা পেতে মোর দেন এনাফ!!গুগল ম্যাপ ডাউনলোডঃ  গুগল ম্যাপ

গুগল আর্থ ফ্রি ডাউনলোড ঃ গুগল স্যাটেলাইট ম্যাপ

গুগল ম্যাপের বড় আর বেশি সুবিধা ভার্সন বলা চলে। গুগল আর্থ গুগলের অন্যতম একটি প্রজেক্ট। যদিও তথ্য পাওয়া যায় গুগলের এই প্রজেক্টের সাথে আমেরিকার CIA জড়িত! কিন্তু তাও ম্যাপ পেতে, বেশি পিক্সেলে স্যাটেলাইট ইমেজ দেখতে, সহ আরো অনেক প্রফেশনাল সুবিধা পেতে আর্থ এপ অনেক কাজের বলা যায়।গুগল আর্থ ফ্রি তে ইউজ করা যায়। এটি মূলত একটি গুগল স্যাটেলাইট ম্যাপ অর্থাৎ স্যাটেলাইট ইমেজ আকারে পাবেন। ডাউনলোড করুনঃ আর্থ

Bing ন্যাভিগেশন ম্যাপ

গুগল যেমন একটি সার্চ ইঞ্জিন তেমন আরেকটি সার্চ ইঞ্জিন বিং। আমি শিউর না তবে বিং সম্ভবত মাইক্রোসফট এর সার্চ ইঞ্জিন। সার্চ ইঞ্জিন গুগল তাদের ইউজারদের জন্য গুগল ম্যাপ সেবা আনছে তেমন ভাবে বিং ও বিং ম্যাপ সেবা আনছে। আমি গুগল কিংবা বিং এর ফ্যান না তবে এই লিখাটা লেখার সময়(১/১৩/২০২১)  বিং আর গুগলের মধ্যে কে বেশি আপডেটেড স্যাটেলাইট ইমেজ শো করে চেক করার জন্য চিটাগং এর নেভাল বেজ চেক করলাম। সেখানে এখন বছর আগে থেকেই বাংলাদেশের সাবমেরিন থাকার কথা, যেটা গুগলে শো করলেও বিং ম্যাপ এ এখনো আগের ছবি দেখাচ্ছে। অর্থাৎ বিং তাদের ম্যাপ আপডেট করেনি। এদিক থেকে গুগল এগিয়ে গেলো বলা যায়। ডাউনলোড করুনঃ বিং ম্যাপওয়েব লিঙ্কঃ বিং 

ওপেন স্ট্রিট ম্যাপ ঃ রাস্তার ম্যাপ

মূলত রাস্তার ম্যাপ দেখাতে এটি কাজ করে। আপনি বাংলাদেশের বিভিন্ন রাস্তার ম্যাপ দেখতে পাবেন। আপডেটেড বলেই জানি। কেউ যদি অচেনা জায়গায় রাস্তা ভুলে যান তাহলে এই ম্যাপ ট্রাই করতে পারেন। 

Baidu Map :

এটি চীনের সার্চ ইঞ্জিন। গুগল বিং ইয়ান্ডেক্স এর মত চাইনিজরাও ম্যাপ এর সেবা দিয়ে থাকে। 

আমি নিজে এদের এপ ইউজ করিনি। ওয়েবেও তেমন ইউজ করা হয়নি তাই এটা নিয়ে বিস্তারিত বলতে পারতিছি না। আপনারা চাইলে চেক করতে পারেন কিংবা এভোয়েড করতে পারেন। চাইনিজ ভাষার ওয়েব সাইট তাই না যাওয়াই ভালো। গেলেও কিছু বুঝবেন না হুদাই সময় নষ্ট।

ArcGis Map : স্যাটেলাইট ম্যাপ ডাউনলোড 

আমি নিজে এই এপ এখনো ইউজ করি। সত্যি বলতে এই পোস্টে যত গুলো ম্যাপের এপ সম্পর্কে জানাচ্ছি তার মধ্যে গুগল আর্থ আর এই ArcGis আমার একদম টপ পছন্দের এপ।

অনেক ক্ষেত্রে ArcGis গুগল ম্যাপ আর্থ কেও হার মানাতে পারে। 

আপনি এই এপে একই সাথে স্যাটেলাইট ইমেজ উইথ লেভেল / Without Level সুবিধা পাবেন।

ওপেন স্ট্রিট ম্যাপ, টোপোলজি ম্যাপ, ডার্ক গ্রে ম্যাপ ইত্যাদি ম্যাপের সুবিধা পাবেন।

আমার কাছে এই অ্যাপ টি সেরা। যদি কোন নেভিগেশন এপ ইন্সটল রাখতে হয় তাহলে আমি এই এপ টিই রাখতে বলবো। 

BackCountry Navigator

যারা হাইকিং করতে পছন্দ করেন দেশে বিদেশে ঘুরে বেড়ান তাদের জন্য এই এপ বেশ হেল্পফুল হতে পারে। এটি ফ্রি তে ইউজ করা যায় কিন্তু সব ফিচার ইউজ করতে গেলে অনেক দাম দিয়ে কিনতে হবে। 

HERE WeGo

এটি কে গুগলের ম্যাপের অন্যতম প্রতিযোগী বলতে পারেন। এই এপ ফ্রি। আপনি চাইলে আপনার এলাকার ম্যাপ ডাউনলোড করে নিতে পারবেন যা পরে অফলাইনেও ব্যবহার করতে পারবেন। ট্রানজিট, ট্রাফিক ম্যাপ এর সুবিধাও পেতে পারেন।

MapFactor

ম্যাপফ্যাক্টর হ’ল লো কী জনপ্রিয় নেভিগেশন অ্যাপ্লিকেশন গুলির মধ্যে একটি। এটিতে বেসিক নেভিগেশন এবং জিপিএস বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। এটি ওপেনস্ট্রিটম্যাপ ব্যবহার করে। এর অর্থ আপনি চাইলে মাসিক আপডেট হওয়া ফ্রি অফলাইন মানচিত্রগুলি পেতে পারেন।

MapQuest

বাংলাদেশে এদের সব সেবা পাওয়া পসিবল নাও হতে পারে তবে যেখানে পসিবল সেখানে MapQuest লাইভ ট্রাইফ আপডেট দিতে পারে এবং আপনার কাছাকাছি গ্যাস স্টেশন খুজে দিতে পারে। 

Google Maps and Waze

গুগলের ই সার্ভিস তবে গুগল ম্যাপে যেমন অনেক হিজিবিজি সার্ভিস যুক্ত থাকে এখানে তেমন থাকে না। Waze কে গুগল ম্যাপ এর সরল ভার্সন বলতে পারেন। এটি ইউজার ডাটা ইউজ করে! ডাটা ইউজ করে ট্রাফিক আপডেট, পুলিশ স্টেশন ইত্যাদি দেখাতে পারে। ( সব এপ কে আপনার ডাটা শেয়ার করবেন না। )

Maps.Me

ফ্রি এপ এবং এরা ওপেন স্ট্রিট ম্যাপ ইউজ করে আপডেট ম্যাপ শো করতে পারে। এদের অফলাইনেও সার্চ করার সুবিধা আমার কাছে বেশ ভিন্ন আর উপকারি মনে হয়েছে। 

OsmAnd

সব ফিচার সহ ইউজ করতে হলে কিনে ইউজ করতে হবে। আমাদের বাংলাদেশে কিনে এপ ইউজ করবে এমন ইউজার কয়জন আছে আমি জানিনা।  ফ্রি ভার্সন ও আছে তবে সেখানে ডাউনলোড লিমিট আছে। 

Polaris GPS Navigation

একের ভিতর অনেক পেতে চাইলে এই ম্যাপ এপ ইউজ করতে পারেন। আপনি Polaris GPS এপে একই সাথে পাবেন যথা…

  • Google Maps, 
  • OpenStreetMap, 
  • MapQuest maps, 
  • and Cycle Route Maps

অর্থাৎ একটি এপে অনেক গুলো এপের সার্ভিস পেয়ে যাবেন। 

Apple Map

শুধুমাত্র এপল ইউজারদের জন্য! আমি এপল ইউজ করিনি ইউজ করার শখ ও রাখিনা তাই এটা নিয়ে কথা বাড়ালাম না। ( আপনি কি এপল ইউজার? হলে কমেন্টে জানাতে পারেন) 

Sygic GPS

সিজিক একটি স্মরণীয়ভাবে জনপ্রিয় নেভিগেশন অ্যাপ্লিকেশন যা আজ পর্যন্ত 50 মিলিয়নেরও বেশি ডাউনলোড ডাউনলোড করে। এই তালিকার অন্যদের মতো এটিও টমটম মানচিত্র ব্যবহার না করে অফলাইনে ব্যবহারের জন্য ডাউনলোড করা মানচিত্র সরবরাহ করে। এতে টার্ন-বাই-টার্ন, ভয়েস গাইডেড দিকনির্দেশগুলি (ভয়েস-স্পোকড স্ট্রিটের নাম অন্তর্ভুক্ত রয়েছে যাতে আপনি ড্রাইভিংয়ে মনোনিবেশ করতে পারেন), বিকল্প রুট এবং এমনকি গতির সীমা প্রদর্শনের মতো সাধারণ বৈশিষ্ট্য রয়েছে। তিনটি প্রিমিয়াম সংস্করণের একটি কিনে আপনি অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি আনলক করতে পারেন। । 13.99 বিকল্পটি আপনাকে প্রাথমিক বৈশিষ্ট্যগুলি দেয়,। 17.99 বিকল্পটি রিয়েল টাইম ট্র্যাফিক আপডেট যুক্ত করে এবং চূড়ান্ত মূল্য স্তর স্তরটি আপনাকে সবকিছু দেয়। এটি ব্যয়বহুল, তবে কমপক্ষে এটি সাবস্ক্রিপশন নয়।

Scout GPS Navigation 

স্কাউট জিপিএস আসলে একটি পুরানো জিপিএস অ্যাপ্লিকেশন যা পেইন্টের একটি নতুন কোট। একে টেলিএনভ বলা হত এবং এটি নতুন চেহারা দেওয়ার জন্য এটির নাম, আইকন এবং চেহারাটি পরিবর্তিত হয়েছে। এটি এখনও নির্ভরযোগ্য এবং স্থিতিশীল নেভিগেশন অ্যাপ্লিকেশন, টার্ন-বাই-টার নেভিগেশন সহ সমস্ত বুনিয়াদি বৈশিষ্ট্য সহ। তবে স্কাউট জিপিএস নেভিগেশনের চেয়ে লোকের দিকে বেশি মনোযোগ দেয় যা এটিকে স্বতন্ত্র স্বাদ দেয়। এটি আপনার ইটিএ সহ স্বয়ংক্রিয়ভাবে পাঠ্য লোকের মতো জিনিসগুলি করতে পারে এবং অন্য লোকদের যখন আপনার প্রয়োজন হয় তখন আপনাকে সতর্ক করে দিতে পারে। অবস্থান ভিত্তিক, সামাজিক মিডিয়া উপাদানগুলি এটিকে প্যাক থেকে আলাদা করতে সহায়তা করে। পুরো সংস্করণটির জন্য প্রতি বছর 24.99 ডলার খরচ হয়। এটি এমন কিছু সিস্টেম যা কিছু গাড়ি ব্যবহার করে। এটি সত্যই গুরুত্বপূর্ণ নয়, তবে আমরা এর মতো ছোট্ট মজার তথ্য পছন্দ করি।

  • গুগল আমি এখন কোথায় আছি
  • গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের
  • গুগল ম্যাপ ডাউনলোড
  • গুগল ম্যাপে লোকেশন
  • পৃথিবীর ম্যাপ
  • রাস্তার ম্যাপ

Leave a Comment