৭ টি সহজ ধাপে কিভাবে ফেসবুক পেজ খুলবেন?

ফেসবুক একাউন্ট এখন মোটামোটি অনেক মানুষেরই আছে। দিন দিন ফেসবুক ইউজার বাড়ছে এটা স্বীকার করাই যায়। যদিও ইউজার বাড়ার সাথে সাথে ফেসবুক নিয়ে বিতর্কও বাড়ছে কারন ফেবুর মাধ্যমেই প্রোপ্যাগান্ডা ছড়িয়ে মায়ানমারে ও ভারতে মুসলিম গণহত্যা চালানোর প্রমান আন্তর্জাতিক গ্রুপ গুলো পেয়েছে। কিন্তু এর পরেও অনলাইন জগতে ফেসবুক এখন একটি শক্ত অবস্থানে আছে তাই যারা বিজনেস করছেন কিংবা অনলাইন ভিত্তিক কোন বিজনেস করতে আগ্রহী তাদের জন্য সুন্দর একটি ফেসবুক পেজ থাকা ভালো। 

এতে করে অনলাইন স্পেসে নিজের অবস্থান ও পরিচিত বেশি মানুষের কাছে পৌছাতে পারবেন আশা করতে পারেন। এখন কথা হলো ফেসবুক এ পেজ খুলা তেমন কঠিন কাজ না হলেও প্রোফেশনাল ভাবে একটি সুন্দর পেজ ক্রিয়েট করা কিন্তু ওত সহজ ও না। অন্তত যারা জানেনা তাদের জন্য। আজকে এই পোস্টে আমি দেখাবো কিভাবে সহজে আপনি ফেসবুকে পেজ খুলতে পারেন তার কিছু স্টেপ। 

  1. ফেসবুক পেজ খুলার নিয়ম
  2. ফেসবুক পেজ কিভাবে সাজাবেন
  3. Facebook পেজ ক্রিয়েট 

ফেসবুক পেজ কিভাবে খুলবেন ?

১। ফেসবুক পেজ খুলতে একটি একাউন্ট লাগবে। যদিও আমআর জানামতে একাউন্ট ছাড়াও পেজ খুলা যায় কিন্তু সেটার চেয়ে একাউন্ত দিয়েই পেজ ক্রিয়েট বেশি পরিচিত। আমার জানামতে। 

তাই আপনার একটি ফেবু আইডি থাকা লাগবে। আশা করি আইডি আগে থেকেই আছে। তাই এই স্টেপে আর কিছু লিখলাম না। 

২ । সাইন আপ

এখন আপনি ফেসবুক এর পেজ ক্রিয়েট লিঙ্কে যাবেন। লিঙ্কে গেলে সেখানে আপনি পেজের নাম, ডেসক্রিপশন ইত্যাদি লেখা পাবেন। আর ডান দিকে পেজের প্রিভিউ থাকবে। 

আপনি যদি আপনার কোন ওয়েব সাইট কিংবা অন্য কোন বিজনেসের জন্য পেজ খুলতে চান তাহলে সেই নামেই পেজ খুলা উচিত। পেজের নাম দিন ঠিক ভাবে। 

৩। ক্যাটাগরি

আপনার বিজনেস/ পেজ যা উপস্থাপন করে বা করবে আপনাকে সেই দিকে নজর রেখে পেজের ক্যাটাগরি দিতে হবে। আপনি যদি আপনার লেখা কোন বই এর জন্য পেজ খুলতে চান আর পেজের ক্যাটাগরি দেন হোটেল তাহলে সেটা দেখতে মানানসই হবে না আবার যারা বই এর নাম দিয়ে আপনাকে খুজবে তারাও সহজে পাবে না। তাই বুঝে শুনে ক্যাটাগরি সিলেক্ট করুন। নিজের জন্য হলে Personal দিন। 

৪। ডেসক্রিপশন 

পেজটা কি নিয়ে তার সংক্ষিপ্ত কিন্তু তথ্য বহুল একটি বর্ণনা দিন। যদিও এগুলো পরেও আবার এডিট করতে পারবেন তাও শুরুতেই সুন্দর করে পেজ খুলা আরকি। 

টাইটেল ক্যাটাগরি ইত্যাদি দেওয়া হয়ে গেলে নিচে ক্রিয়েট বাটন পাবেন সেখানে ক্লিক করুন। ব্যস হয়ে গেছে আপনার পেজ খুলা। এখন কাজ হলো এই ফেবু পেজ কে সুন্দর করে সাজানো যাতে মানুষ পছন্দ করে। 

ফেসবুক পেজ  খুলার নিয়ম

৫। ফেসবুক পেজ প্রোফাইল পিকচার

যদি পারেন কোন ভালো লোগো ডিজাইনার দিয়ে আপনার বিজনেসের জন্য লোগো বানিয়ে নিতে পারেন এবং লোগো টিই পেজের প্রো পিক হিসাবে ইউজ করতে পারেন।  আর যদি নিজে নিজে লোগো বানাতে চান তাহলে আমি বলবো Snapseed এপ ইউজ করতে। সিম্পল কিন্তু সুন্দর টেক্সট ভিত্তিক লোগো বানাতে পারবেন আশা করি। 

৬। কাভার ফটো 

এটাও সেম তবে একটু বিস্তারিত। প্রো পিকে শুধু একটি অক্ষর দিয়েও কোম্পানির পরিচয় বুঝানো যায় কিন্তু কভার ফটোতে এটা করতে হয় আরো বিস্তারিত ভাবে। আপনি কি কি সার্ভিস দিয়ে থাকেন, আপনার বিজনেস বা পেজ কি নিয়ে তার একটি সুন্দর উপস্থাপনা থাকতে হবে কভার ছবি তে।

৭। লিংক সেটাপ

এটা খুব জরুরী একটা ব্যাপার, পেজের জন্য ইউনিক এবং সহজ একটা ইউজার নেম সেট করুন। আপনার বিজনেসের নামের সাথে মিলিয়ে রাখার চেষ্টা করুন। এর ফলে কাস্টমারদের জন্য আপনাকে খুজে বের করা সহজ হতে পারে। 

আপাতত আপনার পেজ খোলার কাজ শেষ। এরপরে আপনি আপনার ইচ্ছামত পেজ কে সাজান, বিভিন্ন বাটন এড করতে পারেন। পোস্ট দিন আর বন্ধুদের কে সহনীয় মাত্রাই ইনভাইট করতে পারেন যদি ফ্রেন্ডরা বিরক্ত না হয়।  

ফেসবুক পেজ ক্রিয়েট করার

কেনো ফেসবুক পেজ খুলবেন?

আপনি যদি ব্যবসায়ী হোন আর বেশি বেশি কাস্টমারের কাছে পৌছাতে চান তাহলে পেজ হতে পারে অন্যতম একটি মাধ্যম। আর তাছাড়া পেজ থাকলে আপনার কাস্টমাররা আপনার সাথে সহজে যোগাযোগ করতে পারবে। নাম্বার টাম্বার এর ঝামেলা ছাড়া।

আবার পেজ আপনার বিজনেসকে অনলাইন স্পেসে একটি পরিচিত এনে দিতে পারে।

অর্থাৎ আপনি অনলাইনে বিজনেস করেন কিংবা অফলাইনে, বর্তমানে একটি ফেবু পেজ থাকলে আপনার লাভই হওয়ার কথা। 

Leave a Comment

Copy link
Powered by Social Snap