সিপিএ মার্কেটিং কি? সিপিএ মার্কেটিং কোর্স কৌশল থেকে টাকা আয় ২০২২

অনলাইনে যত ভাবে টাকা আয় করা যায় তার মধ্যে সিপিএ মার্কেটিং একটি। যদিও এটিকে যারা অনলাইনে প্রমট করে অর্থাৎ মার্কেটিং গুরুরা সিপিএ মার্কেটিং  কে অনেক সহজ দাবি করে!!

আসলে নতুনদের জন্য এটি সহজ না। তারা সহজ বলে যাতে তাদের সিপিএ মার্কেটিং কোর্স এ অনেক স্টুডেন্ট ভর্তি হয় তাই। যত স্টুডেন্ট তত টাকা!

সহজ বা কঠিন যায় হোক, আজকে এই পোস্টে মোটামোটি সিপিএ মার্কেটিং করে টাকা ইনকাম করার A to Z সোজা বাংলায় জানানোর চেষ্টা করবো। আমি বলছি না এই পোস্ট পড়েই আপনি সি পি এ করে আয় করা শুরু করতে পারবেন, তবে এটা বলতে পারি অনেক কিছু জানতে পারবেন। 

শুরু করা যাক। 

সতর্কতাঃ সিপিএ তে অনেক হারাম অফার থাকে। আবার সিপিএ আয় হালাল কিনা আমি শিউর না। তাই আপনি আপনার নিজ দায়িত্বে হালাল হারাম জেনে ও মেনে কাজে নামবেন কিংবা ছাড়বেন। এর জন্য আমি দায়ি না। আর অবশ্যয় মুসলিম হিসাবে চেষ্টা করবেন সব ক্ষেত্রে হারাম এড়িয়ে চলতে। হারামে রিজিক বাড়ে না হালালে কমে না, শুধু সময়ের ব্যাপার। 

সিপিএ মার্কেটিং কি কাকে বলে?

What is CPA marketing? CPA এর ফুল মিনিং হচ্ছে Cost Per Action. অনেকেই এখন CPA মার্কেটিং পচ্ছন্দ করে কারন, সিপিএ মার্কেটিং এ  এফিলিয়েট মার্কেটিং এর মত পোডাক্ট বিক্রি করতে হয় না এবং এখানে বিভিন্ন ধরনের অফার থাকে। মনে করুন একটি Website তাদের ওয়েবসাইটের জন্য কিছু সংখ্যক নতুন মেম্বারস খুজছে, এখন আপনার কাজ হচ্ছে আপনার কাষ্টমার কে শুধুমাত্র রেজিস্টার করানো।

CPA = Cost Per Click অর্থাৎ আপনার পাঠানো কোন মানুষ যদি কোন সার্ভিসে ক্লিক করে যেমন রেজিস্টার করা, কিছু ডাউনলোড করা, সার্ভেতে অংশগ্রহন করা এসব করে তাহলে আপনি টাকা ইনকাম করতে পারবেন। রেজিস্টার করার পর ভিজিটর কিছু কিনলো কিনা সেটা দেখা লাগবে না।  

সিপিএ মার্কেটিং টাকা আয়

সিপিএ করে আয় করতে কি কি লাগবে?

নেট লাইন সহ একটি পিসি ( নেট লাইন থাকা ভালো তবে মোবাইল দিয়েও কাজ চালাতে পারেন যদি আপনি কাজ পারেন তো )

মোবাইল দিয়েও কাজ করা যায় কিন্তু আপনি নতুন হলে কাজ বুঝতেই না পারলে মোবাইল দিয়ে কাজ করে সজুধু সময় নষ্টও হতে পারে। 

তাই যাদের অলরেডি পিসি আছে তাদের ই উচিত এ কাজ করা। আর আপনার যদি পিসি না থাকে তাহলে সিপিএ করে টাকা কামাবো এই চিন্তায় পিসি কিনতে জায়েন না!! আগে কাজ শিখেন।

বিভিন্ন সিপিএ মার্কেটিং অফার 

Pay per download : 
এ ধরনের অফার গুলো হয় সফটওয়্যার ডাউনলোড, গেমস ডাউনলোড ইত্যাদি। অর্থাৎ আপনি আপনার একাউন্ট থেকে কোন প্রোডাক্ট / সার্ভিস ডাউনলোড এর লিংক নিয়ে তা প্রমট করবেন, আপনার লিংক থেকে কেউ ডাউনলোড করলে আপনি নির্ধারিত পরিমান কমিশন পাবেন। 

Pay per lead : 
এ ধরনের অফার গুলো হয় সাইন আপ, ইমেইল সাবমিট ইত্যাদি। আমরা যে ফেসবুক একাউন্ট খুলার সময় ইমেল, পাস দিয়ে একাউন্ট খুলি তেমন ই কোন সাইটে ইমেল দিয়ে / নির্ধারিত ইনফো দিয়ে ফর্ম ফিলাপ ও সাবমিট করার কাজ এটি।

আপনি সাবমিট করবেন না, আপনার শেয়ার করা লিংক থেকে অন্য কেও সাবমিট করবে। 

Pay per sale : 
এ ধরনের অফার গুলো হয় সেল জাতীয় যেমন হেল্থ, বিজনেস ইত্যাদি। অনেকের অনেক বিষয়ে বই আছে, এপ্স আছে। এসব বই বা এপ্স কিংবা অন্য কিছু কোন কাস্টমারের কাছে সেল করলে আপনি কমিশন পাবেন।

সিপিএ এর মধ্যে এই পে পার সেল এর কাজ কিছুটা কঠিন অন্য গুলোর চেয়ে। 

PIN Submit

এটা ইমেল সাবমিটের মত। ইমেল এর জায়গায় খালি পিন সাবমিট করতে হয় এটাই পার্থক্য।

  Survey

বিভিন্ন কোম্পানি বিভিন্ন কাজে সার্ভে করে থাকে। আপনি সার্ভে লিংক শেয়ার করবেন আর কেও যদি সেই লিংক থেকে সার্ভে তে অংশ নেই তাহলে আপনি কমিশন পাবেন। 

কাজ যেমন ই হোক আপনার ট্রাফিক অর্থাৎ ভিজিটর যদি ইউরোপ কিংবা আমেরিকা কানাডা থেকে আসে তাহলে আপনার আয় ভালো হবে আশা করতে পারেন। আর যদি ট্রাফিক বাংলাদেশ ভারত এমন দেশ থেকে আসে তাহলে ইনকাম অনেক কম হবে তুলনামূলক ভাবে। 

কোন কোন সিপিএ নেটওয়ার্ক এ জয়েন করবেন?

সিপিএ এর জন্য অনেক নেটওয়ার্ক আছে তবে সব গুলো ট্রাস্টেড না। কিছু আছে ভালো কিছু খারাপ।  আবার কয়েকটা নেটওয়ার্ক আছে যারা নতুনদের পাত্তা দেয় না! আপনি নতুন হিসাবে তাদের সেখানে জয়েন করতে বেশ প্যারা হজম করতে হতে পারে। তাই  নতুন হিসাবে যেসব সিপিএ মার্কেট ভালো তার একটা লিস্ট নিচে দিচ্ছি।

CPA মার্কেটিং কি সহজ?

আপনি যদি ব্লগের লেখা পড়েন কিংবা ইউটিউবে এর ওর ভিডিও দেখেন তাহলে মনে হবে “আরে সিপিএ তো পানি ভাত! আজকেই ডলার কামানো শুরু “

কিন্তু বাস্তবতা হলো CPA Marketing সহজ কিছু না। আপনার ফেক আইডি থেকে শেয়ার করা লিঙ্কে কেনো আমেরিকার একজন সচেতন মানুষ ক্লিক করবে বলতে পারেন? 

তাই নেটে পাওয়া গুরুদের লোভনীয় ফাদে পড়বেন না। সিপিএ থেকেও আরো ভালো ভালো কাজ অনলাইনে আছে, আপনি কাজ শিখুন, চেষ্টা করুন ধৈর্য ধরুন। দেখবেন টাকা আয় করতে পারবেন ইনশা আল্লাহ্‌। 

 আমার মত কি?

আমি নিজে এই দিকে ছিলাম আমি জানি সিপিএ তে প্রচুর অন্ধকারে কাজ  হয় আবার যারা গুগল ট্রাফিক নিয়ে কাজ করে তারা SEO বস বলা চলে। আবার অন্যদিকে অনেকে আছে যারা পেইড বিজ্ঞাপন দিয়ে সিপিএ মার্কেটিং এর কাজ করে। তাদের ইনভেস্ট করার মত টাকা ও স্কিল আছে। যা আপনাদের অর্থাৎ নতুনদের নেই। তাই এদিকে না আসাই ভালো। মানে সিপিএ করে টাকা আয় করার চিন্তা না করাই ভালো।  অন্য কাজ গুলোর ব্যাপারে খোজ নেন, অনেক কাজ সম্পর্কে জানতে পারবেন যা CPA থেকে ভালো। 

আপনি যদি আগে থেকেই অনলাইনে টাকা কামানো সম্পর্কে কিছু না জেনে থাকেন বা এখনো অনলাইন থেকে কোন ইনকাম ই করেন নি এমন হোন তাহলে আমি বলবো আপনি সিপিএ তে আসিয়েন না। 

Leave a Comment

Copy link
Powered by Social Snap