ডোমেইন কি? ওয়েব হোস্টিং কি? বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানির তালিকা

আপনি যদি ওয়েবসাইট খোলার কথা চিন্তা করে থাকেন, তাহলে প্রথমেই আপনার দরকার ডোমেইন এবং হোস্টিং নিতে হবে। আর সেরা সার্ভিস পেতে বাংলাদেশের সেরা ডোমেইন হোস্টিং কোম্পানি সম্পর্কে জানতে হবে। কেননা, ওয়েবসাইট পারফরম্যান্স এবং গ্রাহক সন্তুষ্টি নির্ভর করে সাইট স্পিডের উপর, যা আপনার হোস্টিং প্যাকেজ ও সেবা দাতার উপর নির্ভর করবে।
একটি ওয়েবসাইট অনলাইনে নিয়ে আসতে ডোমেইন এবং হোস্টিং আবশ্যক। অর্থাৎ, ডোমেইন এবং হোস্টিং ছাড়া ওয়েবসাইটের অস্তিত্ব কল্পনা করা সম্ভব না।

ডোমেইন হচ্ছে আপনার ওয়েবসাইটের ইউনিক আইপি অ্যাড্রেস এবং হোস্টিং হচ্ছে এমন একটি ভার্চুয়াল জায়গায় যেখানে আপনার ওয়েবসাইটের যাবতীয় ইনফরমেশন থাকে। বর্তমানে বাংলাদেশেও বিভিন্ন কোম্পানি ওয়েবসাইটের জন্য ডোমেইন নেম রেজিস্ট্রেশন এবং হোস্টিং সার্ভিস দিয়ে থাকে।

ডোমেইন এবং হোস্টিং নেওয়ার ক্ষেত্রে আপনিও নিশ্চয়ই সেরা এবং বিশ্বস্ত হোস্টিং প্রোভাইডারের সার্ভিস নিতে চাইবেন। তাই আমাদের এই আর্টিকেলে ডোমেইন এবং হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানার পাশাপাশি বাংলাদেশের সেরা ১০ দশটি ডোমেইন এবং হোস্টিং কোম্পানি সম্পর্কেও জানানোর চেষ্টা করবো।

ডোমেইন কি?

ডোমেইন (DOMAIN) একটি ইংরেজি শব্দ। এর বাংলা অর্থ হচ্ছে ঠিকানা। একটি ওয়েবসাইটকে মূলত আইপি এড্রেস দ্বারা চিহ্নিত করা হয়। আইপি এড্রেস দেখতে 192.48.43.023 এর মতো হয়ে থাকে। এই ধরনের এড্রেস মনে রাখা খুবই কষ্টকর। এজন্যই এর পরিবর্তে ইউনিক নাম ব্যবহার করা হয়।

একটি উদাহরণ বিবেচনা করা যাক। একটি ওয়েবসাইট এর এড্রেস হচ্ছে google.com। এখানে google হচ্ছে ডোমেইন নেম। এর আইপি এড্রেস হচ্ছে 142.251.211.238। এই এড্রেসের পরিবর্তে google নামটি ব্যাবহার করা হচ্ছে। এই যে সহজে মনে রাখার সুবিধার জন্যই ইউনিক নাম ব্যবহার করা হয়ে থাকে।

আপনি প্রশ্ন করতেই পারেন .com তাহলে কি? .com হচ্ছে এক্সটেনশন নেইম। এক্সটেনশন নেইম দ্বারা প্রতিষ্ঠানটি কি ধরনের তা বোঝা যায়। যেমন

  1. .com দ্বারা কমার্শিয়াল বা ব্যাবসায়িক প্রতিষ্ঠান,
  2. .org দ্বারা অর্গানাইজেশন,
  3. .edu দ্বারা শিক্ষা প্রতিষ্ঠান,
  4. .net দিয়ে নেটওয়ার্ক বিষয়ক প্রতিষ্ঠান,
  5. .info দিয়ে ইনফরমেশন বিষয়ক প্রতিষ্ঠান ইত্যাদি।

উল্লেখ্য ডোমেইন নাম সর্বদাই ইউনিক হয়ে থাকে সেটি আইপি এড্রেসই হোক অথবা অন্য কোন নাম। অর্থাৎ আপনি যদি একটি ডোমেইন নেইম রেজিস্ট্রেশন করেন তাহলে সেই নামে আর কেউ ডোমেইন নিতে পারবে না।

হোস্টিং কি?

হোস্টিং শব্দ থেকেই বোঝা যাচ্ছে যে কোন কিছু হোস্ট করা। একটি ওয়েবসাইটে বিভিন্ন ইনফরমেশন যেমন তথ্য, ছবি, ভিডিও ইত্যাদি থাকে। আপনি যখন আপনার ওয়েবসাইটটি ভিজিটরদের দেখাতে চাইবেন, ভিজিটরদের দেখানোর জন্য আপনার ওয়েবসাইট এর যাবতীয় তথ্য, ছবি, ভিডিও একটি সার্ভারে রাখতে হবে যেখান থেকে ভিজিটরা যেকোনো সময় সেটি দেখতে পারবেন। এই যে আপনি সার্ভারে আপনার ওয়েবসাইটের যাবতীয় তথ্য রাখলেন সেটিই হচ্ছে হোস্টিং।

মূলত হোস্টিং হচ্ছে এমন একটি ভার্চুয়াল জায়গা যেখানে আপনার ওয়েবসাইটের তথ্য বিভিন্ন তথ্য যেমন: এইচটিএমএল, ছবি, ভিডিও ইত্যাদি থাকবে এবং সেখান থেকে ভিজিটররা দিনরাত ২৪ ঘন্টা দেখতে পারবে।

হোস্টিং হচ্ছে জায়গা ভাড়া নেয়ার মতো। আপনি আপনার ওয়েবসাইটের জিনিসপত্র রাখার জন্য একটি সার্ভার থেকে স্পেস ভাড়া নিবেন এবং এর বিনিময়ে আপনি ভাড়া হিসেবে টাকা দিবেন। বিনিময়ে, কোম্পানিটি আপনাকে দিনে ২৪ ঘন্টা, সপ্তাহে ৭ দিন এবং বছরের ৩৬৫ দিন সার্ভিস দিবে।

বাংলাদেশে ডোমেইন নেম রেজিস্ট্রেশন করে এবং হোস্টিং সার্ভিস প্রোভাইড করে এমন অনেক ভালো কোম্পানি রয়েছে। আমরা এখানে আপনার জন্য সেরা ১০ টি ডোমেইন এবং হোস্টিং কোম্পানি নিয়ে আলোচনা করব।

আশা করি আপনি আপনার ওয়েবসাইটের জন্য সেরা হোস্টিং প্রোভাইডার কোম্পানিটি বেছে নিতে পারবেন।

সেরা ১০টি বাংলাদেশি ডোমেইন হোস্টিং কোম্পানি

  1. ডায়ানাহোস্ট
  2. আইটিনাট হোস্টিং
  3. হোস্টিং বাংলাদেশ
  4. জেয়নবিডি
  5. ওয়েবহোস্ট বিডি
  6. আলফা নেট
  7. এক্সনহোস্ট
  8. ইবিএন হোস্ট
  9. মাইলাইট হোস্ট
  10. ডোমেইনরেসার

১. ডায়ানাহোস্ট

ডায়নাহোস্ট ২০১৪ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের সবচেয়ে দ্রুত এবং বিশ্বস্ত ওয়েব হোস্টিং কোম্পানী। এই কোম্পানিটি ওয়েব হোস্টিং, ডোমেইন রেজিস্ট্রেশন, ওয়েবসাইট ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ইমেইল মার্কেটিং, এসএমএস মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন এর মত সার্ভিস প্রোভাইড করে।

ডায়ানা হোস্ট 24×7 কাস্টমার সার্ভিস দেয় এবং পৃথিবীতে প্রায় ৩০ টি দেশে এরা হোস্টিং সার্ভিস দিয়ে থাকে। কোম্পানিটির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে অনলাইন চ্যাট এবং টিকিট সিস্টেম। যে কোন সমস্যায় আপনি খুব দ্রুত তাদের কাছ থেকে সাহায্য পাবেন।

ডায়না হোস্ট থেকে আপনি মাসিক অথবা বার্ষিক যেকোন প্যাকেজ নিতে পারবেন। তারা ৫০০MB থেকে আনলিমিটেড এসএসডি স্টোরেজ প্রোভাইড করে।

Link: DianaHost

২. আইটিনাট হোস্টিং

যদিও আইটিনাট একটি ক্ষুদ্র ওয়েবহোস্টিং প্রোভাইডার কোম্পানি হিসেবে যাত্রা শুরু করেছিল, কিন্তু তারা খুব দ্রুতই পূর্ণাঙ্গ ওয়েব সার্ভিস প্রোভাইডার হিসেবে আত্মপ্রকাশ করেছে। বর্তমানে বাংলাদেশের সবচেয়ে দ্রুত ওয়েব পেজ লোডিং কোম্পানি হচ্ছে এই আইটিনাট হোস্টিং।

আইটিনাট হোস্টিং থেকে আপনারা যে সকল সুবিধা পাবেন সেগুলো হচ্ছে ডোমেইন নেইম রেজিস্ট্রেশন, হোস্টিং সার্ভিস, এবং বেসিক ফ্রী এস এস এল সার্টিফিকেট। এদের যেকোন সেবার মান আপনাকে সহজেই আশ্বস্ত করে তুলবে।

এই কোম্পানির আমেরিকাতে ডাটা সেন্টার রয়েছে। এদের তিনটি প্যাকেজ রয়েছে যথা: নাট সিলভার, নাট গোল্ড ও স্পিড স্টোর। এখানে মাসিক এবং বার্ষিক প্যাকেজ পেয়ে যাবেন।

৩. হোস্টিং বাংলাদেশ

আমাদের লিস্টে এর পরের হোস্টিং কোম্পানিটি হচ্ছে হোস্টিং বাংলাদেশ। এটি বাংলাদেশের অন্যতম সেরা একটি ডোমেইন এবং হোস্টিং কোম্পানি। আপনি এদের কাছ থেকে খুব ভালো সাপোর্ট পাবেন যা আপনাকে মুগ্ধ করবে। তাছাড়া, যে কোন সমস্যায় যে কোন প্রয়োজনে আপনি তাদের কাছ থেকে খুব ভালো ব্যাকআপ আশা করতে পারেন।

হোস্টিং বাংলাদেশ আপনাকে যেসব সুবিধা দিবে সেগুলো হচ্ছে ডোমেইন রেজিস্ট্রেশন, হোস্টিং প্যাকেজ, কর্পোরেট হোস্টিং প্যাকেজ, এস এস এল সার্টিফিকেট, ডেডিকেটেড সার্ভার, ভিপিএস সার্ভার, ফ্রি এস এস এল সার্টিফিকেট ইত্যাদি।

এই কোম্পানির ইউরোপ, আমেরিকা এবং সিঙ্গাপুরে ডাটা সেন্টার রয়েছে।

৪. জেয়নবিডি

জেয়নবিডি হচ্ছে বাংলাদেশের একমাত্র হোস্টিং কোম্পানি যাদের নিজস্ব ডাটা সেন্টার রয়েছে। এদের ডাটা সেন্টার অন্যান্য কোম্পানি ব্যবহার করে। অনেকের কাছে এটিই বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি।

জেয়নবিডি কাস্টমারদের জন্য যেসব সুবিধা দিয়ে থাকে সেগুলো হচ্ছে ভিপিএস হোস্টিং, ওয়ার্ডপ্রেস হোস্টিং, ওয়েব হোস্টিং, অটো ব্যাকআপ, ফ্রী এসএসএল সার্টিফিকেট, সি প্যানেল ফুল কন্ট্রোল ইত্যাদি।

জেয়নবিডি বাংলাদেশের পাশাপাশি পৃথিবীর অন্যান্য অনেক দেশেই সার্ভিস দিয়ে আসছে। এদের সেবার মান খুবই ভাল। এদের সাপোর্ট সিস্টেমও খুবই উন্নত। তবে জেয়নবিডির প্যাকেজগুলোর দাম তুলনামূলক বেশি।

৫. ওয়েবহোস্ট বিডি

২০১২ সালে যাত্রা শুরু করা ওয়েবহোস্ট বিডি বাংলাদেশের অন্যতম সেরা একটি ওয়েব হোস্টিং কোম্পানি। এরাও বেশ আন্তর্জাতিক মানের সার্ভিস দিয়ে মানুষের মনে জায়গা করে নিয়েছে। আপনি এদের কাছ থেকে খুব ভালো মানের সেবা পাবেন এটা নিশ্চিত।

ওয়েবহোস্ট অন্যান্য হোস্টিং কোম্পানির মতই ভিপিএস সার্ভার, প্রিমিয়াম হোস্টিং, ডেডিকেটেড সার্ভার, ওয়েব হোস্টিং, ফ্রি এস এস এল সার্টিফিকেট ইত্যাদি সার্ভিস প্রোভাইড করে। তাছাড়া ওয়েব হোস্ট বিডি থেকে ওয়েব ডিজাইনের মত বিভিন্ন সার্ভিসও পাবেন।

৬. আলফানেট বিডি

বাংলাদেশের সেরা ১০ টি ডোমেইন হোস্টিং কোম্পানির তালিকায় এর পরেই রয়েছে আলফানেট বিডি কোম্পানি। বাংলাদেশের এই কোম্পানিটি বাংলাদেশের অন্যতম সেরা এবং বিশ্বস্ত একটি হোস্টিং কোম্পানি।

আলফানেট বিডি কোম্পানি দীর্ঘ 20 বছরের অধিক সময় ধরে সার্ভিস প্রোভাইড করে আসছে। এটি বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ কোম্পানি। এদের কাছ থেকে আপনি যে সুবিধা পাবেন সেগুলো হচ্ছে ডোমেইন রেজিস্ট্রেশন, ওয়েব হোস্টিং প্যাকেজ, প্রিমিয়াম এস এস এল সার্টিফিকেট, ফ্রি এস এস এল সার্টিফিকেট ইত্যাদি।

৭. এক্সনহোস্ট

এক্সনহোস্ট বাংলাদেশের আরেকটি বিশ্বস্ত এবং সুপরিচিত ডোমেইন হোস্টিং কোম্পানি। এদের বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ও জার্মানিতে ডাটা সেন্টার রয়েছে। এর ফলে এদের হোস্ট করা ওয়েবসাইট খুব দ্রুত লোড হয়।

এক্সনহোস্ট যেসব সুবিধা প্রোভাইড করে সেগুলো হলো- ওয়েব হোস্টিং, বিডিআইএক্স হোস্টিং, ভিপিএস সার্ভার, বিজনেস ইমেইল, ডোমেইন রেজিস্ট্রেশন ইত্যাদি।

এদের কাছ থেকে আপনি অন্যান্য হোস্টিং সাইট থেকে কম খরচে হোস্টিং সার্ভিস নিতে পারবেন। তাছাড়া এদের কাছ থেকে আপনি ফ্রি এসএসএল সার্টিফিকেট, অটো ব্যাকআপ পাবেন।

৮. ইবিএন হোস্ট

ইবিএন হোস্ট হচ্ছে সেরা ১০ টি ওয়েব হোস্টিং কোম্পানির মধ্যে একটি। এদের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এদের কাছ থেকে আপনি খুব স্বল্পমূল্যে হোস্টিং সার্ভিস পাবেন।

ইবিএন হোস্ট যেসব সুবিধা দিয়ে থাকে সেগুলো হচ্ছে ওয়েব পোস্টিং, ভিপিএস সার্ভার, ডোমেইন রেজিষ্ট্রেশন। এই কোম্পানিটি যাদের বাজেট কম তাদের কাছে খুবই জনপ্রিয়।

তবে আমাদের আমাদের পরামর্শ হচ্ছে ওদের কাছ থেকে কোন হোস্টিং নেওয়ার পূর্বে ওদের সাথে কথা বলে তারপর নিবেন।

৯. মাইলাইট হোস্ট

২০১৩ সালে যাত্রা শুরু করে মাইলাইট হোস্ট এখনও কাস্টমারদের উন্নত সেবা দিয়ে যাচ্ছে। এদের ব্যাকআপ সাপোর্ট অনেক উন্নত। আপনি দ্রুত এদের এজেন্টের সাথে যোগাযোগ করে আপনার সমস্যার সমাধান করতে পারবেন।
এদের ৪টি প্যাকেজ রয়েছে:

  • ইকোনোমিক
  • স্ট্যান্ডার্ড
  • ডিলাক্স এবং
  • আলটিমেট ডিলাক্স।

আলটিমেটদের জন্য বিনামূল্যে ডোমেইন সুবিধা প্রদান করে।

১০. ডোমেইনরেসার

ডোমেইনরেসার হোস্টিং কোম্পানি বাংলাদেশের অন্যতম সেরা কোম্পানিগুলোর মধ্যে একটি। এই ডোমেইন হোস্টিং কোম্পানির বাংলাদেশ, ভারত, কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিতে ডাটা সেন্টার রয়েছে। কোম্পানিটি দ্রুত ওয়েবপেজ লোডিং সার্ভার এর জন্য বেশ সুনাম অর্জন করেছে এবং এটি বেশ সিকিউরড।

এদের কাছ থেকে আপনি প্রায় সব ধরনের ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারবেন। তাছাড়ার আরো যেসব সুবিধা দিয়ে থাকে সেগুলো হলো- শেয়ারড হোস্টিং, ভিপিএস হোস্টিং, ডেডিকেটেড সার্ভার হোস্টিং, ফরেক্স ভিপিএস হোস্টিং, রিসেলার হোস্টিং, অ্যাপ্লিকেশন বেজড হোস্টিং ইত্যাদি।

শেষ কথা

এখানে আমরা বাংলাদেশের সেরা দশটি ডোমেইন হোস্টিং কোম্পানি সম্পর্কে বিস্তারিত উল্লেখ করেছি। আশা করছি আপনি আপনার সুবিধামতো কোম্পানিটি খুব সহজেই বেছে নিতে পারবেন।

এসব কোম্পানির সবচেয়ে ভাল একটি বিষয় হচ্ছে আপনি এদের সাথে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমেই লেনদেন করতে পারবেন। আর প্রায় প্রতিটি কোম্পানিই ৩০ দিনের মানিব্যাগ গ্যারান্টি সার্ভিস প্রোভাইড করে অর্থাৎ আপনি ৩০ দিন ওদের সার্ভিস ব্যবহার করে ভালো না লাগলে ওরা আপনাকে টাকা ফেরত দিবে।

তাহলে দেরি না করে আপনার পছন্দ মত কোম্পানির সেরা হোস্টিং প্যাকেজটি নিয়ে নিন এবং এই রাস্তায় আপনার অবস্থানটি দ্রুত পাকাপোক্ত করে নিন। আপনার জন্য অনেক শুভকামনা রইল। 

Scroll to Top